সংবাদ বিজ্ঞপ্তি:
ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যতার মধ্য দিয়ে শহরের বাজারঘাটার জাদিরাং বৌদ্ধ মন্দির সম্পন্ন হয়েছে ২দিন ব্যাপী শ্রমণ অনুষ্ঠান।
৯ মার্চ শুক্রবার সন্ধ্যায় আকর্ষণীয় ‘তাইং টং পোয়ে’ (বাঁশে উঠে নগদ টাকা, স্বর্ণলংকারসহ মূল্যবান জিনিসপত্র সংগ্রহ) প্রতিযোগিতার মাধ্যমে এই অনুষ্ঠান শেষ হয়। এতে হাজারো নারী-পুরুষের সম্মিলনে মিলনমেলায় পরিণত হয় অনুষ্ঠানস্থল। এর আগে ৮ মার্চ বৃহস্পতিবার বিকালে বর্ণাঢ্য ধর্মীয় শোভাযাত্রার মাধ্যমে পবিত্র এই অনুষ্ঠানের সূচনা হয়।
শোভাযাত্রাটি গুরুত্বপূর্ণ সড়ক পদক্ষিণ ও বৌদ্ধ কাপড় সংগ্রহ করে মন্দিরে গিয়ে শেষ হয়। সেখানে আগত অতিথিদের আপ্যায়ন শেষে প্রার্থনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে ধর্মীয় নানা বিষয় নিয়ে বিশদ আলোকপাত করেন ধর্মীয় ভান্তেগণ। শুক্রবার ভোরে পুনরায় ধর্মীয় শোভাযাত্রা বের করার পর ওই বৌদ্ধ মন্দিরে বাজারঘাটা এলাকার জমজম মার্কেটস্থ ছেনহ্লামং ও মাখিং মি এর তিন ছেলে উসেনমি, ওয়ানশে ও ক্যাঞ্চলার (মংসাং) শ্রমণ করা হয়। পরে অতিথি আপ্যায়ন ও জনপ্রিয় “তাইং টং পোয়ে” প্রতিযোগিতার মাধ্যমে এই অনুষ্ঠানের সমাপনী ঘটে। বাইরের জগতের সকল মায়া-মমতা, চাকচিক্য ভুলে ১১দিন মন্দিরে প্রার্থনা করে কাটাবেন মংসাং ওই তিন ভাই। উল্লেখ্য- ভবিষ্যত ও পর জন্মের সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনায় প্রত্যেক বৌদ্ধ সম্প্রদায়ের পুরুষদের জীবনে একবার হলেও শ্রমণ (মংসাং) করা আবশ্যক।