সিজারিয়ান অপারেশনে প্রসব ছাগলের বাচ্চাটি সুস্থ

প্রকাশ: ৯ মার্চ, ২০১৮ ০৮:০২

পড়া যাবে: [rt_reading_time] মিনিটে


চকরিয়ায় মালিকের বাড়িতে মা ও বাচ্চা ছাগলের শাররীক অবস্থা দেখতে যান ভেটেরিনারী সার্জন ডা.ফেরদৌসী আক্তার।

এম.জিয়াবুল হক, চকরিয়া
চকরিয়া উপজেলা প্রাণীসম্পদ বিভাগের ভেটেরিনারী হাসপাতালে প্রথমবারের মতো সিজারিয়ান অপারেশনের মাধ্যমে প্রসব করানো সেই ছাগলের বাচ্চাটি সুস্থ রয়েছে। বর্তমানে দিনদিন বড় হচ্ছে। অপরদিকে সিজারের সময় পেট কাটা হলেও নিয়মিত পরির্চযা ও ওষুধ লাগিয়ে দেয়ার মাধ্যমে মা ছাগলটির কাটা ঘাঁর ক্ষতস্থান ক্রমাক্রয়ে শুকিয়ে উঠছে। বর্তমানে মা ও বাচ্চা ছাগলের শাররীকি অবস্থা নিয়মিত তদারক করছেন উপজেলা প্রাণী সম্পদ বিভাগের ভেটেরিনারী সার্জন ডা.ফেরদৌসী আক্তার দিপ্তী। অপারেশনের পরদিন তিনি ছাগল মালিকের বাড়িতে যান। খোঁজ-খবর নেন মা ও বাচ্চা ছাগলের। এখনো তিনি অফিসের কার্যক্রম সম্পাদনের পাশাপাশি সময় সুযোগ পেলে নিয়মিত খবরা-খবর নিচ্ছেন। পরিচর্যার দিকনির্দেশনা দিচ্ছেন ছাগল মালিক ফালেছা বেগমকে।

২৭ ফেব্রুয়ারী মঙ্গলবার রাত আটটা ২০ মিনিটে চকরিয়া উপজেলা প্রাণী সম্পদ বিভাগের ভেটেরিনারী হাসপাতালে সিজারিয়ানের মাধ্যমে ছাগলের বাচ্চাটি প্রসব হয়। এই সফল সিজারিয়ান অপারেশনটি করেন প্রাণী সম্পদ কার্যালয়ের ভেটেরিনারী সার্জন ডা. ফেরদৌসী আকতার দিপ্তীর নেতৃত্বে একদল চিকিৎসক।

প্রাণী সম্পদ বিভাগের কর্মকর্তারা জানান, উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের গাবতলী বাজার মুসলিমনগর এলাকার ফালেছা বেগম একটি মা ছাগল নিয়ে মঙ্গলবার সন্ধ্যায় প্রাণী সম্পদ কার্যালয়ের ভেটেরিনারী হাসপাতালে আসেন। এরপর হাসপাতালের ভেটেরিনারী সার্জন ডা. ফেরদৌসী আকতার ওই ছাগলটিকে পর্যবেক্ষন করেন এবং সিজারিয়ান অপারেশনের সিদ্ধান্ত নেন।

ভেটেরিনারী হাসপাতাল সূত্র জানায়, মা ছাগলটির জরায়ুতে পানি ভাঙা শুরু হলেও বাচ্চা প্রসব হচ্ছিল না। এ কারণে ছাগল মালিক সেটিকে পশু হাসপাতালে নিয়ে আসেন। ছাগলটি গর্ভের তিনমাস আগে গাড়ি এক্সিডেন্ট করে। এতে ছাগলটির পেলভিক গার্ডলে (শ্রোণীচক্র) ক্ষতি হয়। এরফলে প্রসুতি অবস্থায় যতটুকু সম্প্রসারণ হওয়ার প্রয়োজন ছিল, ততটুকু সম্প্রসারণ হয়নি। এ কারণে ছাগলটির স্বাভাবিক প্রসবের সম্ভাবনা ছিল না।

ফলে মা ছাগলের পেট কেটে চকরিয়া উপজেলায় প্রথমবারের মতো অপারেশনের মাধ্যমে ছাগলের বাচ্চটি প্রসব করান উপজেলা প্রাণী সম্পদ বিভাগের ভেটেরিনারী সার্জন ডা. ফেরদৌসী আকতার দিপ্তী। তার সাথে অপারেশনের ছিলেন ইর্ন্টাণ চিকিৎসক সাজিদ হাসান ও ইন্টার্ণ ভেটেরিনারী ফিল্ড এ্যাসিসটেন্ট মো. বাবর।