সাইফুল ইসলাম:

‘পরিকল্পিত পরিবারে গড়বো দেশ, উন্নয়ন আর সমৃদ্ধির বাংলাদেশ’ -এ প্রতিপাদ্যে কক্সবাজার পাবলিক লাইব্রেরী (শহীদ দৌলত ময়দানে) জেলা প্রশাসন ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের আয়োজনে ২দিন ব্যাপী এসবিসিসি পরিবার পরিকল্পনা মেলা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৩ মার্চ) সকালের দিকে প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন ঘোষণা করেন, মহেশখালী-কুতুবদিয়া আসনের সাংসদ আশেক উলাহ রফিক। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মাহিদুর রহমানের সভাপতিতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক কাজী মোস্তফা সরোয়ার, চট্টগ্রাম বিভাগীয় পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিচালক মোহাম্মদ নুরুল আলম, কক্সবাজারের সিভিল সার্জন ড: মো. আব্দুস সালাম ও উপ-পরিচালক ডা: পিন্টু কান্তি ভট্টাচার্য্য।

মেলায় রয়েছে সর্বমোট ২০টি স্টল। পরিবার পরিকল্পনা, মা-শিশু স্বাস্থ্য ও প্রজনন স্বাস্থ্য সেবা দ্রুততম সময়ে জনগণের দোরগোড়ায় পৌছানোর লক্ষ্যে এ মেলার আয়োজন। এছাড়াও মেলায় তিনটি ইভেন্ট রয়েছে। এর মধ্যে, মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের নিয়ে বিতর্ক প্রতিযোগীতা, রচনা প্রতিযোগীতা, নবদম্পতি, এক ও দুই সন্তানের দম্পতি এবং স্থায়ী ও দীর্ঘমেয়াদী পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহীতাদের নিয়ে কুইজ প্রতিযোগিতা। মেলার উদ্দেশ্য হলো, সকল শ্রেণী পেশার মানুষের নিকট পরিবার পরিকল্পনা, মা-শিশুস্বাস্থ্য, কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ক বার্তা পৌঁছে দেয়া। সাধারণ জনগণের মাঝে ছোট পরিবার ধারনার উন্মেষ, বাল্য বিবাহ ও কৈশোর বয়সে গর্ভধারনের কুফল সম্পর্কে সচেতনতা বৃদ্ধি, বিশেষ করে গর্ভধারণ, দুই সন্তানের মাঝে বিরতির কুফল সম্পর্কে জনসাধারণকে উদ্ধুদ্ধ করা ও প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা, স্থায়ী ও দীর্ঘ মেয়াদী পরিবার পরিকল্পনা পদ্ধতি জনপ্রিয় করার জন্য দেশীয় আমেজে এ মেলা চলছে।