চকরিয়া অফিস:

চকরিয়া উপজেলার হারবাং গুনামেজু বৌদ্ধ বিহারের ৭টি মূল্যবান গাছ কেটে লুট করা হয়েছে। এতে বাধা দেওয়ায় বিহারের উপদেষ্টাসহ ৪জনকে পিটিয়ে জখম করা হয়েছে। লুটকৃত গাছের মূল্য অনুমানিক ৭ লক্ষাধিক টাকা। গতকাল ২৫ ডিসেম্বর সকাল পৌনে ১০টার দিকে ঘটেছে এ ঘটনা। এনিয়ে ৫জনের নাম উল্লেখ করে থানায় একটি লিখিত এজাহার দিয়েছেন হারবাং ইউনিয়নের ১নং ওয়ার্ডের রাখাইনপাড়া গ্রামের মৃত অংছা থোইং এর পুত্র বৌদ্ধ বিহারের উপদেষ্টা আলূংহ্রী (৬০)। থানায় দায়েরকৃত বৌদ্ধ বিহারের গাছ লুটে অভিযুক্তরা হলেন; একই এলাকার মৃত আপ্রুমং এর পুত্র উসাং সওঃ (৬০), মংয়াইং মাস্টার (৫৮), তার পুত্র উবা থোয়াইং (৩০) ও ছেংগ্যা (২০)সহ ১০/১৫জন।

বাদী অভিযোগে জানান, ঘটনাদিন অভিযুক্তরা ভাড়াটিয়া অস্ত্রধারী সন্ত্রাসী এনে হারবাং গুনামেজু বৌদ্ধ বিহারের প্রায় ১০ লক্ষাধিক টাকা মূল্যের টেকসলসহ বিভিন্ন প্রজাতির মূল্যবান গাছ কেটে লুট করার চেষ্টা করে। এতে বাধা দেয়ায় বিহারের উপদেষ্টা আলূংহ্রী (৬০), স্থানীয় আউসাং, মাঞো ও মেসাংকে পিটিয়ে জখম করে। এসময় ৭লক্ষাধিক টাকা মূল্যের ৭টি কেটে লুট করে নিয়ে যায়। এনিয়ে বৌদ্ধ বিহারসহ স্থানীয় লোকজনের মাঝে ক্ষোভ ও উত্তেজনা বিরাজ করছে।

চকরিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. বখতিয়ার উদ্দিন চৌধুরী জানিয়েছেন, বৌদ্ধ বিহারের পক্ষে লিখিত অভিযোগ পাওয়ার পর তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নিতে হারবাং পুলিশ ফাড়ির আইসিকে নির্দেশনা দেওয়া হয়েছে। #