ইমরান হোসাইন, পেকুয়া:

পেকুয়া উপজেলার রাজাখালী ইউনিয়নের সুন্দরী পাড়া এলাকায় দীর্ঘদিনের ভোগদখলীয় জমি জবর দখলের চেষ্টা চালিয়েছে প্রভাবশালীরা। এ ঘটনায় ভুক্তভোগির পক্ষ থেকে পেকুয়া থানায় লিখিত অভিযোগ দিলে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। ওই সময় পুলিশের সামনেও প্রভাবশালীরা জমি জবর দখলের চেষ্টা চালালে পুলিশ তাদের ধাওয়া দিয়ে ছত্রভঙ্গ করে দেয়। শনিবার(১৮নভেম্বর) দুপুরে এ ঘটনা ঘটে।

থানায় দেয়া লিখিত অভিযোগে জানা যায়, রাজাখালী মৌজার ১নং সীটের ৫দাগের ৩০শতক জমি দীর্ঘ ৩৫ বছর ধরে পানি উন্নয়ন বোর্ড থেকে ইজারা নিয়ে সনসন খাজনা দিয়ে চাষাবাদ করে আসছিলেন মরহুম মেহের আলীর পুত্র মো: আমিন গং। ইতিমধ্যে ওই জমি জবর দখলের চেষ্টা চালায় সুন্দরী পাড়া এলাকার নুর হোছেন, বদিউল আলম, মো: মানিক, আবদু রহমান, জসিম উদ্দিন, আবুল কালামসহ আরো কয়েকজন। এমনকি জমির মালিককে কয়েকবার প্রাণনাশের চেষ্টা চালালে তাদের বিরুদ্ধে জিআর ১১৯৪/১৭ এবং সিআর ১১৯৮/১৭ মামলা দায়ের করেন। যা বর্তমানে আদালতে বিচারাধীন আছে। মামলায় বিবাদীদের বিরুদ্ধে আদালত থেকে গ্রেফতারী পরোয়ানা জারি করা হয়েছে। ঘটনার দিন সংঘবদ্ধ বিবাদীরা ভাড়াটি সন্ত্রাসী নিয়ে ওই জমি জবর দখল করে টেংরা দেওয়ার চেষ্টা করে। একপর্যায়ে দু’পক্ষে সংঘর্ষের আশংকা দেখা দিলে ভুক্তভোগির পক্ষ থেকে পেকুয়া থানার আশ্রয় নিয়ে পুলিশি হস্তক্ষেপ কামনা করে লিখিত অভিযোগ দায়ের করেন। পেকুয়া থানার উপপরিদর্শক কিশোর বড়–য়া একদল পুলিশ ফোর্স নিয়ে ঘটনাস্থলে গিয়ে দুই পক্ষকে কাগজপত্র নিয়ে থানায় হাজির হওয়ায় নির্দেশ প্রদান করেন। ওই মূহর্তে বিবাদীরা আবারো জবর দখলের চেষ্টা চালালে পুলিশ তাদের ধাওয়া দিয়ে ছত্রভঙ্গ করে দেয়।

ভুক্তভোগি মো: আমিন বলেন, সংঘবদ্ধ বিবাদীরা সন্ত্রাসীরা খারাপ প্রকৃতির লোক। অন্য এলাকার কিছু ভাড়াটে সন্ত্রাসী নিয়ে আমাদের উপর হামলা ও ভোগদখলীয় জমি জবর দখলের চেষ্টা চালাচ্ছিল দীর্ঘদিন ধরে। তাদের বিরুদ্ধে আইনের আশ্রয় নিয়েও রক্ষা পাচ্ছিনা। শনিবার মামলার ওয়ারেন্টের আসামীরা আবারো জবর দখলের উদ্দ্যেশে টেংরা দেয়ার চেষ্টা করলে আমরা থানা পুলিশের আশ্রয় গ্রহন করি। ওই সময় পুলিশ ঘটনাস্থল থেকে আসামীদের ধরার চেষ্টা চালালে তারা পালিয়ে যায়। তারা এখন প্রকাশ্যে হুমকি দিচ্ছে রক্তপাত হলেও আমার জমি দখল করবে।

ঘটনাস্থলে যাওয়া পেকুয়া থানার উপপরিদর্শক কিশোর বড়–য়া বলেন, মো: আমিন নামের এক ব্যক্তি থানায় আশ্রয় নিয়ে কয়েকজনের বিরুদ্ধে লিখিত অভিযোগ দিলে ওসি সাহেবের নির্দেশে ঘটনান্থলে যাই। তাদের বিরুদ্ধে আগে থেকেই গ্রেফতারী পরোয়ারা রয়েছে। ঘটনাস্থলে গিয়ে তাদের ধৃত করার চেষ্টা করলে তারা পালিয়ে যায়। এ বিষয়ে দু’পক্ষকে শান্ত পরিবেশ বজায় রাখার জন্য বলা হয়েছে।