সিবিএন:
কক্সবাজারে আইডিয়াল ট্রাস্ট পিএসসি মেধাবৃত্তি-২০১৭ সম্পন্ন হয়েছে। কক্সবাজার সদরের বাংলাবাজার আইডিয়াল ইন্সটিটিউটে ২৭ অক্টোবর শুক্রবার সকাল ১০টায় এ পরীক্ষা শুরু হয়ে বিকাল তিনটা ৫০ মিনিটে শেষ হয়। পূর্ণমান ৫০ নাম্বার নির্ধারণ করে বাংলা, ইংরেজি ও গণিত বিষয়ের ওপর পরীক্ষা অনুষ্ঠিত হয়।
বাংলাবাজার ছুরুতিয়া আলিম মাদরাসা, হযরত আয়েশা ছিদ্দিকা বালিকা দাখিল মাদরাসা ও আইডিয়াল ইন্সটিটিউট এই তিন কেন্দ্রে একযোগে পরীক্ষা নেয়া হয়।
কক্সবাজার সদর (পৌরসভা বাদে) ও রামু উপজেলার বিভিন্ন স্কুল থেকে প্রায় ১ হাজার ৫০ জন পিএসসি (পিইসি) পরীক্ষার্থী এতে অংশগ্রহণ করে। ১ ডিসেম্বর শুক্রুবার ফলাফল প্রকাশ হবে।
অংশগ্রহণকারী থেকে ট্যালেন্টপুলে ১ম স্থান ৫ হাজার টাকা, ২য় স্থান ৩ হাজার টাকা, ৩য় স্থান ২ হাজার টাকা, ১ম গ্রেড (৪র্থ-১০তম) ১৫০০ টাকা, ২য় গ্রেড (১১তম-২০তম) ১২০০ টাকা প্রাইজমানি দেয়া হবে। ইউনিয়ন ভিত্তিক ১ম স্থান ১ হাজার, ২য় স্থান ৮০০ টাকা এবং ৩য় স্থান অধিকারী পাবে ৫০০ টাকার প্রাইজমানি।
এছাড়া অংশগ্রহণকারী প্রতিষ্ঠানসমূহ থেকে প্রতি পাঁচজনে একজন এবং প্রতি দশজনে তিনজন হারে বিশেষ বৃত্তি প্রদান করে থাকে আয়োজকরা। উত্তীর্ণ সবাইকে সনদও প্রদান করা হয়।
গ্রামীন পর্যায়ে শিক্ষার আলো ছড়িয়ে দিতে জেলার ইতিহাসে তৃতীয় বারের মতো ব্যতিক্রমী এ পরীক্ষা আয়োজন করে আইডিয়াল ট্রাস্ট। ২০১৫ সালে প্রথম এই বৃত্তি পরীক্ষার প্রবর্তন করে আইডিয়াল ট্রাস্ট। সুষ্ঠু পরীক্ষা সম্পন্ন করতে গঠিত হয়েছে শক্তিশালী উপদেষ্টা ও পরিচালনা পরিষদ।
এদিকে আইডিয়াল ট্রাস্ট পিএসসি (পিইসি) মেধাবৃত্তি-২০১৭ পরিদর্শন করে সন্তুষ প্রকাশ করেন কক্সবাজার জেলা শিক্ষা অফিসার সালেহ উদ্দিন চৌধুরী। তিনি বলেন, এত সুশৃঙ্খল ও মনোরমভাবে ছোটদের বৃত্তি পরীক্ষা অনুসরণীয় ও অনুকরণীয়। আইডিয়াল ট্রাস্টভুক্ত প্রতিষ্ঠানের জন্য প্রয়োজনীয় সব ধরণের সহযোগিতা দেয়া হবে। একই সঙ্গে ব্যতিক্রম আয়োজনের জন্য সংশ্লিষ্টদের প্রতি ধন্যবাদ জানান জেলা শিক্ষা অফিসার। বৃত্তি পরীক্ষার বিষয়ে প্রতিক্রিয়ায় কক্সবাজার সরকারী কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর এমএ বারী বলেন, গ্রামীন জনপদের মধ্যে এমন বৃত্তির আয়োজন সত্যি প্রশংসনীয়। এখান থেকে আগামীতে দেশের যোগ্য নাগরিক তৈরী হবে।
আইডিয়াল ট্রাস্ট বৃত্তি পরীক্ষা পরিচালনা কমিটি ২০১৭ এর আহবায়ক প্রফেসর এমএ বারী বলেন, দেশে শিক্ষিত মানুষের অভাব নাই। অভাব হলো সৎ, দক্ষ, যোগ্য ও দেশপ্রেমিক নাগরিকের। কোমলমতি শিক্ষার্থীদের প্রতিযোগিতামূলক বিশ্ব মেধায় লড়াইয়ে যোগ্য করে তোলার জন্য আইডিয়াল বৃত্তি যুগান্তকারী ভূমিকা রাখবে।
পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করেন উপজেলা প্রথমিক শিক্ষা অফিসার এমদাদুল হক, ট্রাস্টের উপদেষ্টা এডভোকেট নেজামুল হক, ঝিলংজা ইউপি চেয়ারম্যান টিপু সোলতান।
পরীক্ষায় আগত অতিথিদের গার্ড অব অনারের মাধ্যমে বরণ করে নেয় স্কুলের স্কাউট টীম।
বৃত্তি পরীক্ষায় উপস্থিত ছিলেন- আইডিয়াল ট্রাস্টের চেয়ারম্যান অধ্যক্ষ মিজানুর রহমান, পরিচালক ও বৃত্তি পরীক্ষা-২০১৭ এর সদস্য সচিব এম দেলোয়ার হোসেন, দিদারুল আলম চৌধুরী, জয়নুল আবেদীন, সরওয়ার আলম চৌধুরী, ওবায়দুল হালিম। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন শিক্ষক এইচ এম ইয়াছিন ও জিল্লুর রহমান।