রোহিঙ্গা সমস্যায় বাংলাদেশের ভূমিকা দৃষ্টান্তমূলক- বার্নিকাট 

কায়সার হামিদ মানিক, উখিয়া: 
বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শিয়া স্টিফেন্স ব্লুম বার্নিকাট বলেছেন, রোহিঙ্গা সমস্যায় বাংলাদেশের ভূমিকা দৃষ্টান্তমূলক। এই সংকটে বাংলাদেশের অবস্থানের প্রতি পূর্ণ সমর্থন আছে যুক্তরাষ্ট্রের। বৃহস্পতিবার দুপুরে উখিয়ার কুতুপালংয়ে সদ্য আসা রোহিঙ্গাদের বসতি পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।
মার্শিয়া বার্নিকাট বলেন, ‘জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সমস্যা নিয়ে তার দেশের পক্ষে দৃষ্টান্তমূলক নেতৃত্বের ভূমিকা পালন করেছেন। প্রধানমন্ত্রী যে পাঁচ দফা তুলে ধরেছেন তা বাস্তবসম্মত।’
‘মিয়ানমারে যা হয়েছে তা সকল আন্তর্জাতিক আইন ও রীতিনীতির লঙ্ঘন, আমরা এসব নিয়ে উদ্বিগ্ন। মিয়ানমারকে অবশ্যই সেখানে নিরপরাধ মানুষের বিরুদ্ধে চলা সহিংসতা বন্ধ করতে হবে’ উল্লেখ করেন তিনি।
তিনি বলেন, ‘রোহিঙ্গাদের ব্যাপক হারে উপস্থিতি এখানে এক জটিল পরিস্থিতির সৃষ্টি করেছে। এই পরিস্থিতি উত্তরণে যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক সম্প্রদায় কাজ করছে। যুক্তরাষ্ট্র সরকার রোহিঙ্গাদের জন্য ৬০ মিলিয়ন ডলার সহায়তা প্রদান করবে।’
যুক্তরাষ্ট্রের দেওয়া এই ত্রাণ সুবিধা বিশ্ব খাদ্য কর্মসূচি (ডাব্লিউএফপি) এর মাধ্যমে প্রদান করা হচ্ছে। এছাড়া অন্যান্য মানবিক সহায়তায়ও এই অর্থ ব্যয় হবে, উল্লেখ করেন তিনি।
বার্নিকাট বলেন, ‘যুক্তরাষ্ট্র সরকারের মানবিক সহায়তা প্রতিষ্ঠান ইউএসএআইডি ও যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ কেন্দ্রের (সিডিসি) এর ঊর্ধ্বতন কর্মকর্তারা বাংলাদেশে এসেছেন। শরণার্থীদের রোগ বিস্তার ও জনস্বাস্থ্য বিষয়ে বাংলাদেশের সামর্থ্যকে সুদৃঢ় করতে তারা কাজ করে যাচ্ছে।’
বৃহস্পতিবার সাড়ে ১২টা থেকে তুমুল বৃষ্টির মধ্যে মার্শিয়া বার্নিকাট রোহিঙ্গা বসতিগুলো পায়ে হেঁটে ঘুরে দেখেন। তিনি রোহিঙ্গাদের সাথে কথা বলেন এবং তাদের মধ্যে ত্রাণ বিতরণ করেন।
গত ২৫ আগস্ট থেকে মিয়ানমারের রাখাইনে সেনা পুলিশের অভিযানের প্রেক্ষিতে ৫ লক্ষাধিক রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় গ্রহণ করেছে। বিশ্বের বিভিন্ন দেশ মিয়ানমারের এই অভিযানকে রোহিঙ্গাদের উপর গণহত্যা হিসেবে অবহিত করেছে।

সর্বশেষ সংবাদ

ভারুয়াখালীতে স্কুলছাত্রকে অপহরণের চেষ্টা  ‘ভাই গ্রুপের’

আজ আন্তর্জা‌তিক মাতৃভাষা দিবস

মুজিবুর রহমান ও এমপি জাফরের দোয়া নিলেন ফজলুল করিম সাঈদী

মাতৃভাষার প্রতি আগ্রহ হারাচ্ছে রাখাইনদের নতুন প্রজন্ম

শুদ্ধ সংস্কৃতির চর্চার মধ্য দিয়ে অপশক্তিকে রুখতে হবে- মেয়র মুজিব

একুশে ফেব্রুয়ারি : প্রাপ্তি ও প্রত্যাশা

টেকনাফে সাড়ে ১৫ লক্ষ টাকার স্বর্ণালংকার উদ্ধার

চকরিয়ায় শিশু ও নারী নির্যাতন মামলার ৫ বছরের সাজাপ্রাপ্ত আসামী গ্রেপ্তার

২০ হাজার ইয়াবাসহ দুইজন আটক

এডভোকেট রানা দাশগুপ্তের সাথে কক্সবাজার জেলা নেতৃবৃন্দের মতবিনিময়

ইসলামে মাতৃভাষার গুরুত্ব ও তাৎপর্য

ঈদগাঁওতে পুজা কমিটির সম্মেলন নিয়ে সংঘাতের আশংকা

কক্সবাজার সিটি কলেজে শিক্ষকদের জন্য আইসিটি প্রশিক্ষণ শুরু

উখিয়ায় হাতির আক্রমণে রোহিঙ্গা যুবকের মৃত্যু

এস আলম গ্রুপের ৩ হাজার ১৭০ কোটি টাকার কর মওকুফ

মালয়েশিয়ায় ভবনে আগুন : বাংলাদেশিসহ নিহত ৬

মহেশখালীতে মনোনয়ন দৌড়ে এগিয়ে মোস্তফা আনোয়ার

চকরিয়ায় ইয়াবাসহ দুই ব্যবসায়ী আটক

চকরিয়ার চেয়ারম্যান পদে ২ জনসহ ৫ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল

কোর্টরুমে সাংবাদিকদের প্রবেশাধিকার নিশ্চিত করতে হবে : প্রধান বিচারপতি