রোহিঙ্গা সমস্যায় বাংলাদেশের ভূমিকা দৃষ্টান্তমূলক- বার্নিকাট 

কায়সার হামিদ মানিক, উখিয়া: 
বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শিয়া স্টিফেন্স ব্লুম বার্নিকাট বলেছেন, রোহিঙ্গা সমস্যায় বাংলাদেশের ভূমিকা দৃষ্টান্তমূলক। এই সংকটে বাংলাদেশের অবস্থানের প্রতি পূর্ণ সমর্থন আছে যুক্তরাষ্ট্রের। বৃহস্পতিবার দুপুরে উখিয়ার কুতুপালংয়ে সদ্য আসা রোহিঙ্গাদের বসতি পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।
মার্শিয়া বার্নিকাট বলেন, ‘জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সমস্যা নিয়ে তার দেশের পক্ষে দৃষ্টান্তমূলক নেতৃত্বের ভূমিকা পালন করেছেন। প্রধানমন্ত্রী যে পাঁচ দফা তুলে ধরেছেন তা বাস্তবসম্মত।’
‘মিয়ানমারে যা হয়েছে তা সকল আন্তর্জাতিক আইন ও রীতিনীতির লঙ্ঘন, আমরা এসব নিয়ে উদ্বিগ্ন। মিয়ানমারকে অবশ্যই সেখানে নিরপরাধ মানুষের বিরুদ্ধে চলা সহিংসতা বন্ধ করতে হবে’ উল্লেখ করেন তিনি।
তিনি বলেন, ‘রোহিঙ্গাদের ব্যাপক হারে উপস্থিতি এখানে এক জটিল পরিস্থিতির সৃষ্টি করেছে। এই পরিস্থিতি উত্তরণে যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক সম্প্রদায় কাজ করছে। যুক্তরাষ্ট্র সরকার রোহিঙ্গাদের জন্য ৬০ মিলিয়ন ডলার সহায়তা প্রদান করবে।’
যুক্তরাষ্ট্রের দেওয়া এই ত্রাণ সুবিধা বিশ্ব খাদ্য কর্মসূচি (ডাব্লিউএফপি) এর মাধ্যমে প্রদান করা হচ্ছে। এছাড়া অন্যান্য মানবিক সহায়তায়ও এই অর্থ ব্যয় হবে, উল্লেখ করেন তিনি।
বার্নিকাট বলেন, ‘যুক্তরাষ্ট্র সরকারের মানবিক সহায়তা প্রতিষ্ঠান ইউএসএআইডি ও যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ কেন্দ্রের (সিডিসি) এর ঊর্ধ্বতন কর্মকর্তারা বাংলাদেশে এসেছেন। শরণার্থীদের রোগ বিস্তার ও জনস্বাস্থ্য বিষয়ে বাংলাদেশের সামর্থ্যকে সুদৃঢ় করতে তারা কাজ করে যাচ্ছে।’
বৃহস্পতিবার সাড়ে ১২টা থেকে তুমুল বৃষ্টির মধ্যে মার্শিয়া বার্নিকাট রোহিঙ্গা বসতিগুলো পায়ে হেঁটে ঘুরে দেখেন। তিনি রোহিঙ্গাদের সাথে কথা বলেন এবং তাদের মধ্যে ত্রাণ বিতরণ করেন।
গত ২৫ আগস্ট থেকে মিয়ানমারের রাখাইনে সেনা পুলিশের অভিযানের প্রেক্ষিতে ৫ লক্ষাধিক রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় গ্রহণ করেছে। বিশ্বের বিভিন্ন দেশ মিয়ানমারের এই অভিযানকে রোহিঙ্গাদের উপর গণহত্যা হিসেবে অবহিত করেছে।

সর্বশেষ সংবাদ

চট্টগ্রাম বিভাগীয় মহাসমাবেশ সফল করতে কক্সবাজার জেলা ছাত্রদলের প্রস্তুতি সভা

কক্সবাজার ও রামু উপজেলায় উন্নয়নের চমক দেখাতে চাই : এমপি কমল

শিলখালীতে বন্যা পরিস্থিতির উন্নতি

চকরিয়া প্রেসক্লাব সভাপতি’র নিম্ন আদালতে স্থায়ী জামিন লাভ

অবশেষে মিন্নিকে গ্রেফতার দেখালো পুলিশ

নালা-নর্দমা ও ড্রেনে দখল করে তৈরী করা অবৈধ স্থাপনা অপসারণ

উখিয়ার দোছড়ী খালে নড়বড়ে সাঁকোতে মৃত্যুর ঝুঁকি নিয়ে চলাচল

পেকুয়ায় বন্যা আক্রান্তদের জন্য হোপ ফাউন্ডেশনের ফ্রি মেডিকেল ক্যাম্প

আগামীকাল এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ

রংপুরের পল্লী নিবাসে এরশাদের দাফন

অকার্যকর প্রতিষ্ঠানে পরিণত কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্র

বন্যায় ডুবছে দক্ষিণ এশিয়া, নিহত শতাধিক

পরিবেশ, উপকূল ও মানুষের সুরক্ষা চাই

মহেশখালীর যত ঝুঁকি

মহেশখালীতে উন্নয়নের মহাযজ্ঞ

মারমেইড পিৎজা’র চাহিদা বাড়ছে

মিজান ও বাছিরের বিরুদ্ধে মামলার অনুমোদন

হাটহাজারীতে ছেলেধরা সন্দেহে ৩ ছিনতাইকারী গণধোলাইয়ের শিকার

সক্রিয় গরু চোর সিন্ডিকেট

সদর উপজেলা কমিউনিটি পুলিশিংয়ের সভা