অষ্টমবারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া আয়োজিত সংস্কৃতি ও ঐতিহ্য নিয়ে ছবি তোলার সবচেয়ে বড় প্রতিযোগিতা ‘উইকি লাভস মনুমেন্টস (ডব্লিউএলএম)’। ডব্লিউএলএম একটি আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতা যা প্রতিবছর সেপ্টেম্বর মাসে বিশ্বব্যাপী অনুষ্ঠিত হয়ে থাকে। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী দেশগুলো স্ব-স্ব স্থাপনার ছবি নিয়ে অংশগ্রহণ করে।

বাংলাদেশও এ বছর দ্বিতীয়বার এই প্রতিযোগিতায় দেশের প্রত্নতাত্ত্বিক ও অন্যান্য গুরুত্বপূর্ণ স্থাপনাগুলো নিয়ে অংশগ্রহণ করছে। এই প্রতিযোগিতায় বাংলাদেশের যে কেউ অংশ নিতে পারবেন। বাংলাদেশের গুরুত্বপূর্ণ স্থাপনার তালিকা থেকে যেকোনও সময় তোলা যেকোনও স্থাপনার ছবি যত খুশি আপলোড করা যাবে পুরো সেপ্টেম্বর মাস জুড়ে।

বাংলাদেশে প্রতিযোগিতাটি আয়োজন করছে উইকিমিডিয়া বাংলাদেশ। এক সেপ্টেম্বর থেকে শুরু হয়ে প্রতিযোগিতা চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। এ সম্পর্কে বিস্তারিত তথ্য ও বাংলাদেশ থেকে অংশগ্রহণের বিস্তারিত জানা যাবেhttp://www.wikiloves.org/monuments ঠিকানায়।

প্রতিযোগিতা শেষে অংশগ্রহণকারী প্রতিটি দেশ থেকে প্রাপ্ত ১০টি ছবি আন্তর্জাতিক বিজয়ী ঘোষণা করা হবে। আন্তর্জাতিকভাবে বিজয়ী প্রথম দশজনকে বিভিন্ন পুরস্কার দেওয়া হবে। এছাড়া স্থানীয় পর্যায়েও স্বতন্ত্রভাবে পুরস্কার প্রদান করা হবে।

এ বছর এই আয়োজনে সহযোগিতা করছে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ‘ইউনেস্কো’, জনপ্রিয় আলোকচিত্র শেয়ারিং ওয়েবসাইট ‘ফ্লিকার’ ও ইউরোপিয় ইউনিয়নের সহযোগী সংস্থা ‘ইউরোপানোস্ট্রা’।

বাংলাদেশে এ প্রতিযোগিতার সমন্বয়ক নাহিদ সুলতান বলেন, ‘অন্যান্য দেশের তুলনায় উইকিপিডিয়াতে বাংলাদেশ বিষয়ক নিবন্ধ ও ছবির সংখ্যা কম। আমাদের মূল উদ্দেশ্য হলো, এই প্রতিযোগিতার মাধ্যমে প্রাপ্ত গুরুত্বপূর্ণ স্থাপনার ছবিগুলো উইকিপিডিয়ার বাংলাদেশ বিষয়ক নিবন্ধগুলোতে ব্যবহার করা ও উইকিপিডিয়ার মাধ্যমে বাংলাদেশের ঐতিহ্যকে বিশ্ব দরবারে তুলে ধরা।’

উল্লেখ্য, এ বছর প্রতিযোগিতাটিতে অংশ নিচ্ছে বিশ্বের ৫৬টি দেশ। ২০১০ সালে শুরু হওয়া এই প্রতিযোগিতায় এখন পর্যন্ত বিভিন্ন দেশের স্থাপনার ১৬ লাখের বেশি ছবি যুক্ত হয়েছে। ২০১৬ সালের প্রতিযোগিতায় ৪৩টি দেশের ১০ হাজার ৭০০ জন অংশগ্রহণকারী মোট দুই লাখ ৭৭ হাজার ছবি জমা দিয়েছিলেন। গিনেজ বুকের রেকর্ড অনুযায়ী, এটিই এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে বড় আলোকচিত্র প্রতিযোগিতা।