মোহাম্মদ হোসেন,হাটহাজারী :
বেকার যুবক ও যুব মহিলাদের আত্মকর্মসংস্থানের লক্ষ্যে যুব উন্নয়ন অধিদপ্তরের উদ্যোগে মাসব্যাপি ভ্রাম্যমান কম্পিউটার প্রশিক্ষণ কর্মসুচী শুরু হয়েছে। চট্টগ্রাম জেলার হাটহাজারী উপজেলার বটতলী গ্রামে ভ্রাম্যমাণ কম্পিউটার ভ্যানে প্রশিক্ষণ নিয়েছেন ৪০ জন যুবক ও যুব নারী। এক মাসব্যাপী কম্পিউটার প্রশিক্ষণ কোর্স’ চলবে। দেশে যুব উন্নয়ন অধিদপ্তরের এটিই প্রথম ভ্রাম্যমাণ বাসে প্রশিক্ষণ কর্মসূচি চলছে।
হাটহাজারী উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা সাকিলা খাতুন বলেন,এখান থেকে প্রশিক্ষণ গ্রহণ করে শিক্ষার্থী ঘরে বসে আয় করে নিজের খরছ চালাতে পারবে। এতে করে তাদের লেখাপড়ার কোনো সমস্যা হবে না। বরং তারা নিজের টাকা দিয়ে লেখাপড়া চালিয়ে যেতে পারবে।

চট্টগ্রাম যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক মোহাম্মদ মোখলেসুর রহমান বলেন, আমাদের দেশের জনসংখ্যা উলে¬খযোগ্য থাকলেও সে হারে দক্ষ জনশক্তি বাড়ছে না। তাই জননেত্রী শেখ হাসিনার সরকার দক্ষ জনশক্তি গড়ে তুলতে নানা ধরনের প্রশিক্ষণের ব্যবস্থা করেছে। এসব প্রশিক্ষণ পেয়ে যে কেউ নিজের পায়ে দাঁড়াতে পারবে। তিনি গত বৃহস্পতিবার সকাল ১০টায় হাটহাজারী উপজেলার বটতলী গ্রামে ভ্রাম্যমাণ কম্পিউটার ভ্যানে প্রশিক্ষণ পরিদর্শন করেন।
তিনি বলেন, কম্পিউটার প্রশিক্ষণের মাধ্যমে অংশগ্রহণকারীরা লেখাপড়ার সাথে ঘরে বসে বৈধ পন্থায় অর্থ উপার্জন করতে পারবে।
প্রশিক্ষক লিলাঞ্জন নাথ সরকার বলেন,এলাকাবাসীর সহযোগিতায় আশা রাখী আমরা সময় মত কোর্স’ শেষ করতে পারব।
শিক্ষার্থীরা বলেন- আমরা স্বপ্নেও ভাবতে পারিনি এ ধরনের প্রশিক্ষণে অংশ নিতে পারব। আমরা এ সুযোগ কাজে লাগিয়ে গ্রামে বসে বৈধ পথে আয় করে নিজেদের পায়ে দাঁড়াতে চাই।