আন্তর্জাতিক ডেস্ক:
ভারতের মধ্যপ্রদেশে কৃষকদের বিক্ষোভ মিছিলে গুলিতে অন্তত পাঁচ কৃষক নিহত হয়েছে। মঙ্গলবার মান্দসুর জেলায় এ ঘটনা ঘটে। তবে কৃষকদের লক্ষ্য করে কে গুলি চালিয়েছে তা এখনো নিশ্চিতভাবে জানা যায়নি। বিক্ষোভকারীদের দাবি, পুলিশ তাদের লক্ষ্য করে গুলি চালিয়েছে। -খবর পিটিআই।

ঋণ মওকুফ ও উৎপাদিত পণ্যের ন্যূনতম দাম নির্ধারণের জন্য সরকারের প্রতি দাবি জানায় কৃষকরা। দাবি আদায়ের লক্ষ্যে সরকারকে চাপে রাখতে কয়েকদিন ধরেই আন্দোলন করে আসছেন তারা। রাজ্যের অন্যান্য স্থানেও এ ধরনের বিক্ষোভ হয়েছে।

‘বিক্ষোভ মিছিলে পুলিশ গুলি চালিয়েছে’ -কৃষকদের এমন দাবি নাকচ করে দিয়ে রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী ভুপেন্দ্র সিংহ স্থানীয় গণমাধ্যমে বলেছেন, বিক্ষোভকারীদের উপর কে বা কারা গুলি চালিয়েছে তা জানতে তদন্তের নির্দেশ দেয়া হয়েছে।

এদিকে মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান জানান, ‘আমি এই ঘটনায় গভীরভাবে মর্মাহত। ইতোমধ্যেই তাদের সকল দাবি গ্রহণ করেছি। তাদের দাবি পূরণ করা হবে।’

একই সঙ্গে নিহতদের প্রত্যেকের পরিবারের সদস্যদের ক্ষতিপূরণ ও আহতদের চিকিৎসার ভার বহনের জন্য রাজ্য সরকারকে নির্দেশ দেয়ার ঘোষণা দিয়েছেন তিনি।

ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেস পার্টির ভাইস প্রেসিডেন্ট রাহুল গান্ধী বলেছেন, চৌহানের রাজ্য সরকার ‘কৃষকদের সঙ্গে যুদ্ধে লিপ্ত রয়েছে।’

তবে চৌহান তার বিরুদ্ধে আনিত এই অভিযোগকে নাকচ করে দিয়ে কৃষকদের উসকানি দেয়ার জন্য কংগ্রেসের বিরুদ্ধে পাল্টা অভিযোগ করেছেন।