নুরুল আমিন হেলালী:
“শৈল্পিক বচনে হোক কিংবদন্তির সৃষ্টি’-এ স্লোগানে ঈদগাঁওতে বিতর্ক প্রতিযোগিতা অনুষ্টিত হয়েছে।

বুধবার (২১অক্টোবর) বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে “প্রভাতি তোরণ” নামক একটি সামাজিক সংগঠনের আয়োজনে সনাতনী পদ্ধতিতে এ বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বিতর্কের বিষয় ছিল “ধর্ষণ নিরসনে আইন বাস্তবায়নের ভূমিকাই মুখ্য”।

সংগঠনের সভাপতি ইত্তেহাদুল ইসলাম ইপ্তি জানায়, সাম্প্রতিক করোনা মহামারির বাস্তবতায় প্রাতিষ্টানিক শিক্ষার স্বাভাবিক কার্যক্রম অনেকটা বাধাগ্রস্ত। তারপরও শিক্ষার্থীদের প্রতিভা জাগ্রত করার চেষ্টা্য় তাদের এই আয়োজন।

সনাতনী পদ্ধতিতে অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় বিভিন্ন প্রতিষ্টানে অধ্যয়নরত শিক্ষার্থীরা দুটি দলে বিভক্ত হয়ে এই প্রতিযোগিতায় অংশগ্রহন করে। প্রতিটি দলে তিনজন করে বিতার্কিক বক্তব্য রাখে।

আয়োজনের বিষয়ে সংগঠনটির সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম জানায়, মানবতার কল্যানে গড়া সংগঠন হিসেবে বরাবরই বিভিন্ন কার্যক্রমের পাশাপাশি বিতর্ক চর্চাকে শক্তিশালী করার প্রয়াস চালিয়ে আসছে। সেইসঙ্গে বিতর্ককে একটি সামাজিক আন্দোলনে রূপদানের লক্ষ্য নিয়ে আপামর জনসাধারণের মধ্যে যুক্তিবোধ ছড়িয়ে দেওয়ার কাজ করে যাচ্ছি আমরা। তারই অংশ হিসেবে বিভিন্ন শিক্ষার্থীদের নিয়ে অভ্যন্তরীণ বিতর্ক চর্চার সবচেয়ে বড় ও সম্মানজনক এ প্রতিযোগিতা। এতে মডারেটরের দ্বায়িত্ব পালন করেন ঈদগাহ আদর্শ উচ্চ বিদ্যালয়ের সহ-প্রধান শিক্ষক জসিম উদ্দিন। বিচারকের দ্বায়িত্ব পালন করেন ঈদগাহ আদর্শ শিক্ষা নিকেতনের সিনিয়র শিক্ষক নুরুল আমিন হেলালী, ঈদগাহ ফরিদ আহমদ ডিগ্রী কলেজের প্রভাষক জাহাঙ্গীর আলম, সংগঠক ও সাংবাদিক কাফি আনোয়ার। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নুরুল হক নুর, প্রবাসী আবুল কালাম,সংগঠনের নেতাকর্মীসহ বিভিন্ন প্রতিষ্টানের শিক্ষার্থীরা।