মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

সাবেক অনারারী ম্যাজিষ্ট্রেট, বৃহত্তর চৌফলদন্ডী ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ফজলুল করিম এর প্রথম মৃত্যুবার্ষিকী আজ সোমবার ২৭ জুলাই। গতবছরের আজকের এ দিনে ৮৬ বছর বয়সে ঢাকায় হলি ফ্যামেলি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

কক্সবাজার সদর উপজেলার ভারুয়াখালী ইউনিয়নের বানিয়াপাড়া নিবাসী, পরে কক্সবাজার শহরের টেকপাড়া জামে মসজিদ রোডের বাসিন্দা অত্যন্ত মেধাবী ও চৌকষ গুণাবলী সম্পন্ন মরহুম ফজলুল করিম কক্সবাজার জেলা বিএনপির প্রতিষ্ঠাতাকালীন সাধারণ সম্পাদক, মৃত্যুকালীন কক্সবাজার জেলা বিএনপির এক নম্বর উপদেষ্টা, ভারুয়াখালী ইউনিয়ন পরিষদের প্রতিষ্ঠাতা ও নির্বাচিত চেয়ারম্যান, কক্সবাজার শহরের বিমানবন্দর সড়কস্থ সৈকত উচ্চ বালিকা বিদ্যালয়ের অবৈতনিক প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক, টেকনাফ পাইলট হাইস্কুল, কক্সবাজার শহরের পৌর প্রিপ্যারেরটরী হাইস্কুল, ভারুয়াখালী হাইস্কুল, রামু খিজারী আদর্শ উচ্চ বিদ্যালয়, টেকপাড়া আমেন খাতুন উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসাবে সফলতার সাথে দায়িত্ব পালন করছেন। তিনি ছিলেন, ভারুয়াখালীর মরহুম ছৈয়দ আকবর ও মরহুমা সামারুপ বেগমের গর্বিত সন্তান।তিনি তাঁর গ্রামে ‘ফজল করিম মাস্টার’ নামে বহুল পরিচিত। অসাধারণ পান্ডিত্যের অধিকারী মরহুম ফজলুল করিম ১৯৩৯ সালের ৩০ সেপ্টম্বর জম্মগ্রহন করেন। ইংলিশ মিডিয়ামে কৃতিত্বের সাথে স্নাতক ডিগ্রী অর্জন করা মরহুম ফজলুল করিম ছিলেন তাঁর গ্রামের প্রথম গ্র্যাজুয়েট। মরহুম ফজলুল করিম ১৯৭৭ সাল থেকে ১৯৮১ সাল পর্যন্ত কক্সবাজার আদালতে অনারারি ম্যাজিস্ট্রেট হিসাবে নিষ্ঠা, সততা ও পেশাদারীত্বের সাথে বিচারকের দায়িত্ব পালন করছেন। তিনি বৃহত্তর চৌফলদন্ডী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান থাকাবস্থায় ১৯৭৫ সালের প্রথমদিকে ফজলুল করিম সহ আওয়ামীলীগ নেতৃবৃন্দের আমন্ত্রণে শেখ মুজিবুর রহমান চৌফলদন্ডীতে লবণ মাঠ পরিদর্শনে আসেন এবং সেখানে বিশাল জনসভায় তিনি বক্তৃতা করেন।

করোনা পরিস্থিতির কারণে মরহুম ফজলুল করিম প্রথম মৃত্যু বার্ষিকী বড় পরিসরে পালন করা হচ্ছেনা বলে জানিয়েছেন, মরহুমের সন্তান সিনিয়র আইনজীবী এডভোকেট সাজ্জাদুল করিম। খতমে কোরআন, দোয়া মাহফিল, কবর জেয়ারত ইত্যাদি কর্মসূচী সীমিত আকারে পালন করা হবে বলে জানিয়েছেন তিনি।