এম.জিয়াবুল হক,চকরিয়া :

চকরিয়া উপজেলা পরিষদের উদ্যোগে উপজেলার ১৮টি ইউনিয়ন ও একটি পৌরসভা এলাকার প্রায় ৪৩৪টি শিক্ষা এবং ধর্মীয় প্রতিষ্ঠান ও গ্রামীণ জনপদের সড়কে লাইটিংবাতি স্থাপন নিশ্চিতে সোলার প্যাণেল বিতরণ করা হয়েছে। শুক্রবার ২৬ জুন সকালে চকরিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান কার্যালয়ে বিতরণ কার্যক্রম উদ্বোধন করেছেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ ফজলুল করিম সাঈদী।

চকরিয়া উপজেলা চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী বলেন, উপজেলা পরিষদের কোটায় চলতি ২০১৯-২০২০ অর্থবছরের ১ম ও ২য় পর্যায়ে বরাদ্দপ্রাপ্ত গ্রামীণ অবকাঠোমো সংস্কার (কাবিখা) কর্মসুচি থেকে ২৪১টি এবং গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টিআর) কর্মসুচি থেকে ১৯৩টি প্রকল্পের বিপরীতে মোট ৪৩৪টি প্রতিষ্ঠান এবং ব্যক্তির মাঝে সোলার প্যানেল বিতরণ শুরু হয়েছে।

তিনি বলেন, সোলার প্যানেল বিতরণের তালিকায় চকরিয়া উপজেলার ১৮টি ইউনিয়ন ও একটি পৌরসভার এলাকার মসজিদ মাদরাসা, স্কুল কলেজ মন্দির গীর্জাসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠান ও বিদুৎবিহীন এলাকার উপকারভোগী পরিবারকে অগ্রাধিকার দেওয়া হয়েছে। পাশাপাশি গ্রামীণ জনপদের সড়কে লাইট স্থাপনের জন সোলার সিস্টেম সমুহ বিতরণ করা হচ্ছে। কার্যক্রমের অংশ হিসেবে শুক্রবার থেকে সকল প্রতিষ্ঠান, উপকারভোগী পরিবার সমুহের প্রতিনিধিদের হাতে আনুষ্ঠানিকভাবে বিতরণ করা হয়েছে। পর্যায়ক্রমে সবার মাঝে বিতরণ করা হবে।

বিতরণ কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চকরিয়া উপজেলা প্রকল্প বাস্তবায়ন (পিআইও) বিভাগের কর্মকর্তা, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি শওকত হোসেন, চকরিয়া উপজেলা পুজা উদযাপন পরিষদের সভাপতি তপন কান্তি দাশ, চিরিঙ্গা কেন্দ্রীয় হরিমন্দির কমিটির সভাপতি প্রদীপ কান্তি দাশ, আওয়ামীলীগ নেতা জসিম উদ্দিন, পৌরসভার দুই নং ওয়ার্ড আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নুরুল আবছার বাদশা। এছাড়াও অনুষ্ঠানে বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান মেম্বার, মসজিদ মাদরাসা, স্কুল কলেজ মন্দির গীর্জাসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ।