cbn  

আমান উল্লাহ কবির, টেকনাফ (কক্সবাজার) :

টেকনাফ উপজেলার ২ নং হ্নীলা ইউনিয়ন পরিষদ ও সাবরাং ইউনিয়ন পরিষদের ১, ২ ও ৩ নং সংরক্ষিত মহিলা আসনের উপ-নির্বাচন শান্তিপূর্ণ এবং উৎসব মুখর পরিবেশে শুরু হয়েছে। তবে উৎসব মুখর পরিবেশে বৃষ্টি বাধা হয়ে দাড়িয়েছে। আজ সকাল হতে গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছে। বৃষ্টি উপেক্ষা করে ভোটারদের দীর্ঘ লাইন দেখা গেছে।
২৫ জুলাই বৃহস্পতিবার সকাল ৯ টায় জাদিমুরা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গিয়ে দেখা যায়, মহিলা ও পুরুষ ভোটারদের দীর্ঘ লাইন। সকাল ৯ টায় ভোট প্রদান শুরু হয়। একটানা বিকাল ৫ টা পর্যন্ত ভোট চলবে।
এদিকে সকাল সাড়ে ৮ টার দিকে নৌকা প্রতিকের প্রার্থী রাশেদ মোহাম্মদ আলী জাদিমুরা কেন্দ্র পরিদর্শনে আসেন। এসময় তিনি ভোটার ও নেতাকর্মীদের সাথে আলাপ করেন এবং তাঁর জন্য ভোট প্রার্থনা করেন।
তাঁর কাছে জানতে চাইলে রাশেদ মোহাম্মদ আলী বলেন, ভোটাররা শতভাগ সুষ্ঠু ভোট প্রদান করতে পারলে তিনিই বিজয়ী হবেন।
আশির্ধো এক বৃদ্ধ ভোটার বলেন, জীবনে অনেকবার ভোট দিয়েছি। আমার ভোট অন্য কেউ যেন দিতে না পারে তাই সকাল সকাল এসে সবার আগে লাইনে দাড়িয়ে তার বুথে প্রথম ভোটটি দিয়েছেন। এ পর্যন্ত ভোট সুষ্ঠু হচ্ছে। আশা করি সুষ্ঠু ভোট হলে তার পছন্দের প্রার্থী বিজয়ী হবেন।
এদিকে টেকনাফ উপজেলা নির্বাচন অফিস সুত্রে জানা যায়, হ্নীলা ইউনিয়নের উপ নির্বাচন উপলক্ষে আইন শৃংখলা স্বাভাবিক রাখতে ৩ জন ম্যাজিষ্ট্রেট, ৩ টি ভ্রাম্যমান মোবাইল টীম, ২ টি র‌্যাবের টহল টীম, ১ প্লাটুন বিজিবি মোতায়েন রয়েছে। হ্নীলা ইউনিয়নের কেন্দ্রগুলো হচ্ছে হ্নীলা আলী আকবর পাড়া প্রাইমারী স্কুল, নাইক্ষ্যংখালী প্রামাইমারী স্কুল, হ্নীলা বাজার পাড়া প্রাইমারি স্কুল, পানখারী প্রাইমারি স্কুল, দরগাহ সুফিয়া প্রাইমারি স্কুল, উলুচামরি প্রাইমারি স্কুল, রঙ্গিখালী প্রাইমারি স্কুল, লেদা নিম্ম মাধ্যমিক স্কুল, জাদিমুরা প্রাইমারি স্কুল। হ্নীলা ইউনিয়নের ৯টি কেন্দ্রে মোট বুথ সংখ্যা ৬৩ টি ও ভোটার সংখ্যা ২৫ হাজার ২০৩ জন। এরমধ্যে পুরুষ ১২ হাজার ৫৫৮ জন এবং মহিলা ১২ হাজার ৬৪৫ জন।
ইতিমধ্যে তিন জন হেভিওয়েট চেয়ারম্যান পদপ্রার্থীরা জমজমাট প্রচারণা শেষ করেছে। এখন চলছে ভোটের হিসাব নিকাশ। সব জল্পনা কল্পনার অবসান মিলবে আজ সন্ধ্যায়।
৩ জনই রাজনৈতিক পরিবারের সন্তান। পাশাপাশি ৩ জনেরই রয়েছে পারিবারিক সুখ্যাতি ও ঐতিহ্য। এদের মধ্যে ১জন সাবেক চেয়ারম্যানও রয়েছেন।
প্রতিদ্বন্ধী প্রার্থীরা হচ্ছেন এড. মীর মোঃ জাহাঙ্গীর আলমের (মোটরসাইকেল), আওয়ামীলীগের মনোনীত চেয়ারম্যান পদপ্রার্থী রাশেদ মাহমুদ আলীর (নৌকা) ও জালাল উদ্দিন চৌধুরীর (আনারস)।
অপরদিকে সাবরাংয়ের ১, ২ ও ৩ নং ওয়ার্ডের উপ নির্বাচনে ৩টি কেন্দ্র হচ্ছে মুন্ডার ডেইল আল হোসাইনিয়া এবতেদায়ী মাদ্রাসা, আলীর ডেইল প্রাইমারি স্কুল ও কচুবনিয়া-কাটাবনিয়া প্রাইমারি স্কুল। সাবরাং ইউনিয়নের সংরক্ষিত মহিলা আসন-১ (ওয়ার্ড নং-১,২,৩) ৩টি কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ৯ হাজার ৫৬৬ জন। এরমধ্যে পুরুষ ৪ হাজার ৬৬৭ জন এবং মহিলা ৪ হাজার ৮৯৯ জন।
এতে আমিনা খাতুন (হেলিকপ্টার), শাহেনা বেগম (মাইক), ছেনুয়ারা বেগম (সূর্যমুখী ফুল) নিয়ে প্রতিদ্বন্ধীতা করছেন।
এই দুই ইউনিয়নের ৬ জন প্রার্থীই নির্বাচন সুষ্ট ও নিরপেক্ষ হওয়ার ব্যাপারে আশাবাদী।
উল্লেখ্য, গত বছরের ১৮ অক্টোবর হৃদরোগে আক্রান্ত হয়ে সাবরাং ইউনিয়নের (১, ২ ও ৩নং ওয়ার্ড) সংরক্ষিত মহিলা মেম্বার আয়েশা বেগম ইন্তেকাল করেন। অপরদিকে চলতি বছরের ১৮ মার্চ হ্নীলা ইউপি চেয়ারম্যান এইচকে আনোয়ার সিআইপি মৃত্যুবরণ করায় আসন ২টি সংশ্লিষ্ট মন্ত্রণালয় শূন্য ঘোষণা করেন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •