নিজস্ব প্রতিবেদক
কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (সিবিআইইউ) এর আইন বিভাগের বিভাগীয় প্রধান মোঃ রাজিদুর রহমান আজ (রবিবার) সুইজারল্যান্ডের উদ্যেশ্যে যাত্রা করবেন।
জাতিসংঘের বিশেষ সংস্থা ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রোপার্টি অর্গানাইজেশন’ (ডব্লিউআইপিও) এবং বিশ্ব বানিজ্য সংস্থা (ডব্লিউটিও) এর যৌথ উদ্যোগে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য আয়োজিত ১৬ তম ইন্টেলেকচুয়াল প্রোপার্টি ‘ল’ কলোকুয়্যাম এ অংশ গ্রহণ করবেন তিনি। সুইজারল্যান্ডের রাজধানী জেনেভায় অবস্থিত ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রোপার্টি অর্গানাইজেশন (ডব্লিউ আই পি ও) এর সদর দপ্তরে উক্ত সম্মেলন অনুষ্ঠিত হবে। এ সম্মেলনে তিনি বাংলাদেশের ট্রেডিশনাল নলেজ এবং ট্রেডিশনাল কালচারাল এক্সপ্রেশন এর গবেষনা পত্র উপস্থাপন করবেন।
আন্তর্জাতিক এ সম্মেলনটি ১৭ই জুন শুরু হয়ে ২৯ শে জুন শেষ হবে। উক্ত সম্মেলন চলাকালীন সময়ে বিশ্বের অন্যান্য বিশ্ববিদ্যালয় থেকে অংশগ্রহণকৃত অধ্যাপকদের সাথে বিশ্ব বানিজ্য সংস্থা পরিদর্শন করবেন এবং সংশ্লিষ্ট বিষয়ে বিশেষজ্ঞদের সাথে মতবিনিময় করবেন অধ্যাপক রাজিদুর রহমান।
সম্মেলন শেষে আগামী ৫ই জুলাই বাংলাদেশের উদ্দেশ্যে ফিরে আসবেন বলে আশা করা যাচ্ছে। তিনি বলেন, গবেষণার মাধ্যমে একটা দেশকে উন্নতির শিখরে নিয়ে যাওয়া সম্ভব। এ জন্য তিনি বিশ্ববিদ্যালয় ছাত্র ছাত্রীদের গবেষনার বিষয়ে মনোযোগি হওয়ার জন্য উৎসাহিত করেছেন। এর আগেও গত জুন মাসে সিঙ্গাপুর এবং ২০১৭ এর জুলাই মাসে দক্ষিণ কোরিয়া সফর করেন অধ্যাপক রাজিদুর রহমান।