এম.জিয়াবুল হক, চকরিয়া:

আসন্ন শারদীয় দূর্গোৎসব উপলক্ষ্যে চকরিয়া উপজেলা ও পৌরসভার অধীন বিভিন্ন এলাকায় একাধিক পুজা মন্ডপ পরির্দশন করেছেন কক্সবাজারের জেলা প্রশাসক মো.কামাল হোসেন। তিনি গতকাল সোমবার ১৫ অক্টোবর বিকালে চকরিয়া পৌঁছে স্থানীয় জনপ্রতিনিধি ও প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে নিয়ে উপজেলার পুজা মন্ডপ পরির্দশন করেন। পরির্দশনকালে জেলা প্রশাসক চকরিয়া উপজেলার বরইতলী ইউনিয়নের হিন্দুপাড়াস্থ মন্ডপে পুজার সার্বিক কার্যক্রম ঘুরে দেখেন।

পরির্দশনকালে জেলা প্রশাসক মো.কামাল হোসেন বলেছেন, সংখ্যালঘু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব আসন্ন শারদীয় দুর্গোপূজা ও বৌদ্ধ সম্প্রদায়ের প্রবারণা পূর্ণিমা উদযাপনকল্পে সকল মন্দির কমিটির মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুভেচ্ছা উপহার নিশ্চিত করা হয়েছে। পাশাপাশি নিরাপদ পরিবেশে জনসাধারণ উৎসব পালন করতে পারে সেইজন্য স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে যাবতীয় প্রস্তুতি নেয়া হয়েছে।

ওইসময় জেলা প্রশাসকের সঙ্গে উপস্থিত ছিলেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ জাফর আলম, উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরউদ্দিন মুহাম্মদ শিবলী নোমান, হারবাং ইউপি চেয়ারম্যান মিরানুল ইসলাম, বরইতলী ইউপি চেয়ারম্যান জালাল আহমদ সিকদার, আওয়ামীলীগ নেতা রোস্তম শাহরিয়ার, ভুমি অফিসের কর্মকর্তা তপন কান্তি পালসহ প্রশাসন, পুজা কমিটির বিভিন্ন স্তরের কর্মকর্তা ও নেতৃবৃন্দ।

অপরদিকে গতকাল বিকালে শারদীয় দূর্গোৎসব উপলক্ষ্যে চকরিয়া উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সকল পুজা মন্ডপ কমিটির মাঝে অনুদানের ১০ লাখ ৫০ হাজার টাকার চেক বিতরণ করা হয়েছে।

চকরিয়া উপজেলা ও পৌরসভা পুজা উদযাপন পরিষদের আয়োজনে উপজেলা পুজা উদযাপন পরিষদের সভাপতি বাবু তপন কান্তি দাশের সভাপতিত্বে ৪৪টি মন্ডপ কমিটির সংশ্লিষ্টদের হাতে অনুদানের চেক বিতরণ করেন প্রধান অতিথি চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ জাফর আলম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান সমিতির সভাপতি গিয়াস উদ্দিন চৌধুরী, জেলা আওয়ামীলীগের সদস্য আমিনুর রশিদ দুলাল, চকরিয়া পৌরসভার মেয়র আলমগীর চৌধুরী, মাতামুহুরী আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সাহারবিলের চেয়ারম্যান মহসিন বাবুল, চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি বাবু এমআর চৌধুরী, কক্সবাজার জেলা পূজা উদ্যাপন পরিষদের সহসভাপতি সুদাম দাশ। চকরিয়া উপজেলা পুজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক বাবলা দেবনাথ।

উপস্থিত ছিলেন বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদ চকরিয়া পৌরসভার সভাপতি টিটু বসাক, সাধারণ সম্পাদক নিলুৎপল দাশ নিলু, উপজেলা পূজা উদ্যাপন পরিষদের যুগ্ম সম্পাদক তপন কান্তি সুশীল, সদস্য সুধীর দাশ, বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-ক্রিস্টান ঐক্য পরিষদ চকরিয়া উপজেলার সভাপতি রতন বরণ দাশ, সাধারণ সম্পাদক সাংবাদিক মুকুল কান্তি দাশ, চকরিয়া সার্ব্বজনীন কেন্দ্রীয় হরি মন্দির পূঁজা উদযাপন পরিষদের সভাপতি সুজিত কান্তি দে, সাধারণ সম্পাদক অসীম কান্তি দে রুবেল প্রমুখ। এছাড়াও মতবিনিময় সভায় চকরিয়া উপজেলা ও পৌরসভা পুজা উদযাপন পরিষদ, উপজেলার প্রত্যেক ইউনিয়নের পুজা মন্ডপ, ও মন্দির কমিটির সভাপতি সম্পাদক এবং উভয় সম্প্রদায়ের শীর্ষ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

চকরিয়া পূজা উদযাপন পরিষদের সভাপতি তপন কান্তি দাশ ও সাধারণ সম্পাদক বাবলা দেবনাথ বলেন, উপজেলার এবার ৪৪টি মন্ডপে প্রতিমা পূঁজা এবং ৩৯টি মন্ডপে ঘট পূঁজা অনুষ্টিত হবে। এরমধ্যে চকরিয়া পৌরসভায় ৭টি, উপজেলার ফাঁসিয়াখালীতে ৬টি, কাকারায় ৩টি, বরইতলীতে ৬টি, হারবাংয়ে ৬টি, সাহারবিলে ২টি, ডুলাহাজারায় ৭টি, খুটাখালীতে ১টি, চিরিংগা ইউপিতে ১টি, কৈয়ারবিলে ৩টি ও পূর্ব বড় ভেওলায় ২টি মন্ডবে প্রতিমা পূঁজা অনুষ্টিত হবে।