ডেস্ক নিউজ:

সাকা চৌধুরীর কবরের ‘শহীদ’ লেখা নামফলক অপসারণ করলো ছাত্রলীগযুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদণ্ডে দণ্ডিত বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর কবরে তার নামের আগে ‘শহীদ’ লেখা নামফলক অপসারণ করেছে ছাত্রলীগ। শুক্রবার (২১ সেপ্টেম্বর) বিকালে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক গোলাম রাব্বানির নেতৃত্বে ছাত্রলীগ নেতাকর্মীরা নামফলকটি অপসারণ করেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি আব্দুল মালেক বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সালাউদ্দিন কাদের চৌধুরী কুখ্যাত রাজাকার। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের সঙ্গে যুক্ত ছিলেন। তার নামের সামনে শহীদ লিখে মহান মুক্তিযুদ্ধে নিহত ৩০ লাখ শহীদের আত্মাকে কষ্ট দেওয়া হয়েছে। তার মতো একজন কুলাঙ্গারের নামের সামনে শহীদ লেখা থাকাটা আমাদের জন্য কলঙ্ক। বিষয়টি বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জানার পর তিনি নিজে উপস্থিত থেকে এই কলঙ্ক মোচন করেছেন। শুক্রবার বিকালে সাধারণ সম্পাদকের নেতৃত্বে ছাত্রলীগ নেতাকর্মীরা সালাউদ্দিন কাদের চৌধুরীর কবরে শহীদ লিখা ওই নামফলকটি অপসারণ করেন।’

গোলাম রাব্বানি নিজে তার ফেসবুক পেজে সাকা চৌধুরীর কবরের নামফলক অপসারণের একটি ভিডিও শেয়ার করেছেন। সেখানে তিনি লিখেছেন, “দুঃখজনক হলেও সত্য, মানবতাবিরোধী অপরাধে প্রমাণিত, ঘৃণ্য যুদ্ধাপরাধী সালাউদ্দিন কাদের চৌধুরীর কবরের ফলকে নামের আগে লিখা ছিল ‘শহীদ’। বাংলাদেশ ছাত্রলীগ আজ সেই লজ্জায় প্রলেপ দিয়েছে।”