ইমাম খাইর, সিবিএন:
কক্সবাজার শহরভ্যন্তরে যানজটমুক্ত করতে মাঠে নেমেছে অটোবাইক মালিক-চালকরা। কক্সবাজার পৌরসভার মেয়র মুজিবুর রহমানের নির্দেশে ব্যতিক্রমী ও জনসচেতনতামূলক এই কর্মসূচি বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) সকাল থেকে আরম্ভ হয়। শহরের হলিডে মোড থেকে খুরুশকুল সড়ক পর্যন্ত বেশ কয়েকটি পয়েন্টে অভিযান চলে। তবে অভিযানটি কোন প্রশাসনিক নয়, তা সম্পূর্ণ নিজস্ব। আগামী এক সপ্তাহ পর্যন্ত ‘শুদ্ধি অভিযান’ চলবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছে।
প্রথম দিনের কর্মসূচির অংশ হিসেবে বেশ কিছু টমটমমের লাইসেন্স চেক করা হয়েছে। যাদের লাইসেন্স পাওয়া যায়নি তাদের সতর্ক করা হয়। সড়কে চলাচলরত টমটমগুলোকে সুশৃঙ্খলভাবে নিজস্ব পথে চলতে উদ্বুদ্ধ করা হয়। সেই সাথে ট্রাফিক আইনের প্রতি সতর্ক করে তারা। মূলতঃ সবার মাঝে সচেতনতা সৃষ্টি করতে এই কর্মসুচি হাতে নেয়া হয়েছে বলে জানান শ্রমিক নেতা রুহুল কাদের মানিক। এ জন্য তিনি সংশ্লিষ্টদের সার্বিক সহযোগিতা চেয়েছেন। পর্যটন নগরীকে যানজটমুক্ত রাখতে পৌরপিতা মুজিবুর রহমানের সাথে থাকার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

যানজটে নাকাল পৌর সড়কে শৃঙ্খলা প্রতিষ্ঠায় স্বেচ্ছা কর্মসূচিতে অংশ নিয়েছে শতাধিক মালিক, চালক ও শ্রমিক। তারা শহরের মূল সড়কে যানজট বিরোধী মিছিলও করেছে।
প্রথম দিনের কর্মসূচিতে শ্রমিক নেতা রুহুল কাদের মানিক ছাড়াও অটোবাইক শ্রমিক কল্যাণ সোসাইটির শহর শাখার সভাপতি মুহাম্মদ আবদুল্লাহ, মুসা কোম্পানী, মাহবুব কোম্পানী, ভুট্টু কোম্পানী, মোহাম্মদ বাবুল, দিদারসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
শহরের শেখ রাসেল সড়কের মাথায় দাঁড়িয়ে টমটমগুলোকে এক সারিতে চলতে বাধ করেন অটোবাইক শ্রমিক কল্যাণ সোসাইটির মোহাম্মদ হারুনুর রশিদ, আব্দুল করিম, ফজলসহ বেশ কিছু ইজিবাইক চালক। পথচারীরা তাদের এই পদক্ষেপকে স্বতঃস্ফূর্ত সমর্থন জানিয়েছে।
কক্সবাজার পৌরসভায় বৈধ অবৈধ মিলে ৮ হাজারের অধিক ইজিবাই, টমটম চলছে। নবনির্বাচিত পৌর মেয়র মুজিবুর রহমান দায়িত্ব গ্রহণের পর শহরের সড়কগুলোতে শৃঙ্খলা আনতে অবৈধ টমটম বিরোধী কঠোর সিদ্ধান্ত নেন। সেই সিদ্ধান্তের অংশ হিসেবে প্রাথমিকভাবে বৈধ টমটমগুলোকে দুই শিফটে চলাচলের ঘোষণা দেন। তা শীগ্রই কার্যকর করার কথা রয়েছে। পৌরপিতার সিদ্ধান্ত বাস্তবায়নের আগে পরিশুদ্ধি অভিযানে নেমেছে টমটম সংশ্লিষ্টরা। যা ইতিবাচক হিসেবে দেখছে পৌরবাসী।