এম.এ আজিজ রাসেল:

প্রতি বছর রমজান আসলে শহরে বেড়ে যায় যানজট। এতে চরম দুর্ভোগে পরে রোজাদারসহ সাধারণ মানুষ। এবার রমজানের শুরু থেকে যানজট নিয়ন্ত্রণে প্রশংসনীয় ভূমিকা পালন করছে ট্রাফিক পুলিশ। শহরের প্রধান সড়কে ওয়ান ওয়ে চালু করে যানজটের অভিশাপ থেকে অনেকটা মুক্তি পাওয়া গেছে। আসন্ন ঈদ পর্যন্ত যানজট পরিস্থিতি আরও স্বাভাবিক রাখতে ট্রাফিক পুলিশের পাশাপাশি ব্যতিক্রম উদ্যোগ গ্রহণ করেছে কক্সবাজার পৌরসভা। যার অংশ হিসেবে শহরের গুরুত্বপূর্ণ সড়কে যানজট নিরসনে শুরু হয়েছে পৌর কমিউনিটি পুলিশের কার্যক্রম। রবিবার সকালে কক্সবাজার পৌরসভা কার্যালয়ে ওই কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। এসময় উপস্থিত ছিলেন কক্সবাজার পৌরসভার প্যানেল মেয়র-২ কাউন্সিলর রফিকুল ইসলাম, সচিব রাসেল চৌধুরী, প্রশাসনিক কর্মকর্তা খোরশেদ আলম ও আবু নাঈম পাপ্পু।

কক্সবাজার পৌরসভার প্রশাসনিক কর্মকর্তা খোরশেদ আলম বলেন, পবিত্র রমজানে সাধারণ মানুষের কথা চিন্তা করে পৌর পরিষদের অর্থায়নে অস্থায়ীভাবে ২৪জন কমিউনিটি পুলিশ নিয়োগ দেয়া হয়েছে। তাদের নির্ধারিত পোশাক, লাঠি ও বাশি দেয়া হয়েছে। এতে ওই ২৪জন যুবকের কর্মসংস্থানের সুযোগ হয়েছে। পাশাপাশি তারা যানজট নিয়ন্ত্রণে বার্মিজ মার্কেট থেকে কলাতলী পর্যন্ত কাজ করবে। এদিকে কক্সবাজার পৌরসভার এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন পৌরবাসী।

কক্সবাজার ট্রাফিক পুলিশের সহকারি পুলিশ সুপার বাবুল চন্দ্র বণিক, ইন্সেপেক্টর বিনয় ও কামরুজ্জামান বলেন, লোকবল সংকট থাকা সত্বেও শহরের যানজট নিয়ন্ত্রণে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে ট্রাফিক পুলিশ। এ নিয়ে নানা উদ্যোগ নেয়া হয়েছে। ইতোমধ্যে চালকদের প্রশিক্ষণসহ নানা সভা সেমিনার সম্পন্ন হয়েছে। সকলের সহযোগিতা পেলে অচিরেই কক্সবাজার পর্যটন নগরী হবে যানজটমুক্ত।