এম.জুবাইদ .পেকুয়া.পেকুয়া:

পেকুয়া উপজেলার সীমান্তবর্তি টইটং ইউনিয়নের ৬ নং ওয়ার্ডের উপ-নির্বাচন আগামী ১৬ এপ্রিল। আর এ উপ-নির্বাচনে জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট নিয়োগের জন্য প্রার্থীরা সংশ্লিষ্ট প্রশাসনের কাছে জোর দাবী জানিয়েছেন। টইটং ইউনিয়ন পাহাড় বেষ্টিত ও চট্টগ্রাম জেলার সীমান্ত এলাকা হওয়ায় বহিরাগত সন্ত্রাসীরা বিভিন্ন অপরাধ সংগঠিত করে সহজে পালিয়ে যেতে পারে বলে আশংস্কা করছে প্রার্থীরা। বিগত ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী ও উপজেলা আ’লীগের সাবেক যুগ্ম সম্পাদক শহীদুল ইসলাম সাবেক চেয়ারম্যানকে নির্বাচনের ২ দিন আগে অপহরণ করে নির্বাচনের দিন রাতে ছেড়ে দেয়। বর্তমান উক্ত ইউনিয়নের ৬ নং ওয়ার্ডের উপনির্বাচন অনুষ্ঠিত হওয়াতে বহিরাগত সন্ত্রাসীরা এলাকায় ব্যাপক আনাগুনা করতে দেখা যাচ্ছে। এতে প্রার্থীরা চরম হতাশায় ভোগছেন। এমনকি প্রার্থীরা যথাযথ উপ নির্বাচনে ভোট ডাকাতিসহ নানা ধরণের ভীতিকর পরিস্থিতির আশংস্কা করে গত ১২ এপ্রিল উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহাবুবউল করিমের কাছে ওই উপ নির্বাচনে জুডিসিয়াল ম্যাজিষ্ট্রট নিয়োগ দেওয়ার দাবী জানিয়ে ওই ওযার্ডের টিউবওয়েল প্রতীকের মেম্বার পদপ্রার্থী শাহাদত হোছাইন লিখিত আবেদন করেছেন। লিখিত আবেদনে তিনি উল্লেখ করেছেন ওই প্রার্থীকে নির্বাচন থেকে সরে দাড়ানোর জন্য হুমকি ধমকি দিচ্ছে স্থানীয় চেয়ারম্যানের নেতৃত্বে। এমনকি টিউবওয়েল প্রতীক সমর্থিত ভোটারদের কে নানা ভাবে হুমকি ধমকি দিয়ে যাচ্ছে। তাদের মনমত প্রিসাইডিং অফিসার ও পোলিং অফিসার নিয়োগ দেওয়ার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে। সুষ্ট নির্বাচন অনুষ্টানের লক্ষ্যে তদন্ত সাপেক্ষে টইটং ইউনিয়নের ৬ নং ওয়ার্ডের উপনির্বাচনে ভোট কেন্দ্রে একজন জুডিশিয়াল ম্যাজিষ্ট্রট ও অতিরিক্ত পুলিশ বাহির্নী দেওয়া না হলে রক্তক্ষয়ী সংঘর্ষের আশংস্কা করছেন। সরকারের বিভিন্ন দপ্তরে উক্ত আবেদনের অনুলিপি প্রেরণ করেছেন।

এ ব্যাপারে উপজেলা নিবার্হী কর্মকর্তা মাহাবুবউল করিমের সাথে যোগাযোগ করার জন্য ওনার ব্যবহৃত মোবাইল নাম্বারে কল দিলেও কল রিসিভ না করায় বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

পেকুয়ায় কারিতাসের বীজ মেলা ও সাংষ্কৃতিক অনুষ্টান

কক্সবাজারের পেকুয়ায় স্বেচ্ছাসেবী এনজিও সংস্থা কারিতাস চট্টগ্রাম অঞ্চলের উদ্যোগে বীজ মেলা ও সাংষ্কৃতিক অনুষ্টান অনুষ্টিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, মগনামা ইউপি চেয়ারম্যান আলহাজ¦ শরাফত উল্লাহ চৌধুরী ওয়াশিম। গত সোমবার উপজেলার মগনামা ইউনিয়ন পরিষদ প্রাঙ্গনে জনাকীর্ণ এ আয়োজন সম্পন্ন হয়। জানা যায়, কারিতাস চট্টগ্রাম অঞ্চলের ক্লেভ প্রকল্পের আওতায় এদিন জলবায়ূ পরিবর্তনের প্রভাব মোকাবেলায় জনসচেতনতা ও দিনব্যাপী বীজ মেলা এবং বিশেষ মনোজ্ঞ সাংষ্কৃতিক যজ্ঞের আয়োজন করা হয়। এ উপলক্ষ্যে সকাল সাড়ে ৯টায় বীজ মেলার স্টল উদ্বোধন, সকাল সাড়ে ১০ টায় অতিথি বরণ, সকাল ১১টায় আলোচনা সভা, বিকাল ৪টায় বীজ মেলায় বিজয়ী ও অংশগ্রহনকারী কৃষক স্টল মালিকদের মাঝে শান্তনা পুরুস্কার বিতরণ সহ অংশগ্রহনকারী সাংস্কৃতিকদল এবং কমিউনিটি সদস্যবৃন্দের সাংস্কৃতিক অনুষ্টান উপস্থাপনায় জীব বৈচিত্র বিষয়ক নাটিকা, কৌতুক, জারী, ভাটিয়ালী, ভাওয়াইয়া ও পল্লীগিতী সংগীত পরিবেশন করা হয়। মধ্যম মগনামা সমাজ উন্নয়ন সংগঠনের সভাপতি মাবিয়া বেগম জানিয়েছেন, কারিতাস পেকুয়া, কক্সবাজার এর ক্লেভ প্রকল্পের সহকারী মাঠ কর্মকর্তা রিয়াজ উদ্দিন তালুকদারের সার্বিক ব্যবস্থাপনায় অনুষ্টানমালাটি সম্পন্ন হয়।

পেকুয়ার সাংবাদিক রেজাউল করিম সড়ক দূর্ঘটনায় আহত

কক্সবাজারের জনপ্রিয় দৈনিক সকালের কক্সবাজার পত্রিকার পেকুয়া প্রতিনিধি রেজাউল করিম রেজা সড়ক দূর্ঘটনায় আহতের খবর পাওয়া গেছে। গতকাল বুধবার দুপুরে সে এবিসি আঞ্চলিক মহাসড়কে দূর্ঘটনায় পতিত হন। আহত সূত্রে জানা গেছে, ওই দিন এদিন রেজাউল করিম রেজা চট্টগ্রামের পটিয়া হতে মোটর সাইকেল যোগে বাশখালী হয়ে পেকুয়া আসার পথে প্রেম বাজার টইটং সীমান্তবর্তী এলাকায় পৌঁছালে সড়ক দূর্ঘটনার শিকার হয়ে আহত হন। এসময় স্থানীয় লোকজন আহতবস্থায় তাকে উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা দিয়ে তার এলাকায় পৌঁছে দেন। বর্তমানে তিনি মগনামা নিজ বাড়িতে চিকিৎসাধীন রয়েছেন। দ্রুত সুস্থ্যতা কামনায় সকলের দোয়া কামনা করেছেন তিনি।