সিবিএন ডেস্ক:
প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণি পাঠদানের সময়সূচি ও প্রয়োজনীয় নির্দেশনা সারাদেশে প্রাথমিক বিদ্যালয়ে পাঠানো হয়েছে বলে শুক্রবার (১০ সেপ্টেম্বর) নিশ্চিত করেছেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম।

জানা গেছে, করোনাভাইরাসের কারণে এতোদিন বিদ্যালয় বন্ধ থাকায় শিক্ষার্থীদের মাঝে মানসিক জড়তা তৈরি হয়েছে। এই মানসিক জড়তা দূর করে শ্রেণির পাঠদান ধীরে ধীরে স্বাভাবিক করা হবে। এছাড়া শুক্রবার সাপ্তাহিক ছুটির দিন বাদে প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস শুরু হবে। ক্লাসে প্রথম ১০ মিনিট করোনা সচেতনতা বিষয়ে শিক্ষার্থীদের অবহিত করবেন শিক্ষক। এরপর ৯টা ৪০ মিনিটে মূল পাঠদান শুরু হবে। সবমিলে প্রতিদিন তিন ঘণ্টা করে ক্লাস চলবে।

শনিবার পঞ্চম ও চতুর্থ শ্রেণির তিনটি বিষয়ের পাঠদান অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ৯টায় ক্লাস শুরু। এরপর ১০ মিনিট করোনা সচেতনতা বিষয়ে শিক্ষার্থীদের অবহিত করবেন শিক্ষক। সকাল ৯টা ৪০ মিনিট থেকে মূল পাঠদান শুরু হবে। ক্লাস শেষ হবে দুপুর ১২টা ৫ মিনিটে।

একইভাবে একই সময়ে শনিবার চতুর্থ শেণির পর্যায়ক্রমে গণিত, ইংরেজি ও বাংলা বিষয়ের পাঠদান অনুষ্ঠিত হবে।

রোববার পঞ্চম ও তৃতীয় শ্রেণির তিনটি বিষয়ে সকাল সাড়ে ৯টা থেকে ক্লাস শুরু হবে। ১০ মিনিট কোভিড-১৯ সচেতনতা পর মূল পাঠদান শুরু হবে সকাল ৯টা ৪০ মিনিটে। ক্লাস শেষ হবে দুপুর ১২টা ৫ মিনিটে।

একইভাবে একই সময়ে তৃতীয় শ্রেণির পর্যায়ক্রমে বাংলা, গণিত ও ইংরেজি বিষয়ের পাঠদান অনুষ্ঠিত হবে।

সোমবার পঞ্চম ও দ্বিতীয় শ্রেণির সকাল সাড়ে ৯টায় ক্লাস শুরু হবে। ১০ মিনিট কোভিড-১৯ সচেতনতা। এরপর সকাল ৯টা ৪০ মিনিট থেকে মূল পাঠদান শুরু হবে। ক্লাস শেষ হবে দুপুর ১২টা ৫ মিনিটে।

একইভাবে একই সময়ে সোমবার দ্বিতীয় শ্রেণির পর্যায়ক্রমে বাংলা, গণিত ও ইংরেজি বিষয়ের পাঠদান অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার পঞ্চম ও প্রথম শ্রেণির সকাল সাড়ে ৯টায় শুরু হবে। ১০ মিনিট কোভিড-১৯ সচেতনতা শেষে ৯টা ৪০ মিনিটে মূল পাঠদান শুরু হবে। ক্লাস শেষ হবে দুপুর ১২টা ৫ মিনিটে। এই দিনে প্রথম শ্রেণির পর্যায়ক্রমে বাংলা, গণিত ও ইংরেজি বিষয়ের পাঠদান অনুষ্ঠিত হবে।

বুধবার সকাল সাড়ে ৯টায় ক্লাস শুরু। ১০ মিনিট কোভিড-১৯ সচেতনতা শেষে সকাল ৯টা ৪০ মিনিট থেকে মূল পাঠদান শুরু হবে। ক্লাস শেষ হবে দুপুর ১২টা ৫ মিনিটে।

বৃহস্পতিবারও সকাল সাড়ে ৯টায় ক্লাস শুরু। ১০ মিনিট কোভিড-১৯ সচেতনতা বিষয়ে অবহিত করবেন শ্রেণি শিক্ষক। মূল পাঠদান শুরু হবে সকাল ৯টা ৪০ মিনিটে। ক্লাস শেষ হবে দুপুর ১২টা ৫ মিনিটে।

সকালে প্রথম শিফটে করোনা থেকে সুরক্ষা পেতে শ্রেণিকক্ষের চেয়ে শিক্ষার্থীর সংখ্যা বেশি হলে দ্বিতীয় শিফট দুপুরের পর শুরু হবে। দ্বিতীয় শিফট প্রতিদিন বেলা ১টা ১৫ মিনিট থেকে বিকাল ৩টা ৪৫ মিনিট পর্যন্ত চলবে।