আবু সায়েম: কক্সবাজার উত্তর বনবিভাগের আওতাধীন ঈদগাঁও রেঞ্জে উদ্ধারকৃত গুইসাপ সংরক্ষিত বনাঞ্চলে অবমুক্ত করা হয়েছে।
৬ সেপ্টেম্বর (সোমবার) সন্ধ্যায় ঈদগাঁও ইউনিয়নের মোবারক আলী গুইসাপটি উদ্ধার করে কক্সবাজার উত্তর বনবিভাগের ঈদগাঁও রেঞ্জ কর্মকর্তা আনোয়ার হোসেন খাঁনের নিকট হস্তান্তর করেন।
বন বিভাগ সূত্র জানায়, কক্সবাজার উত্তর বনবিভাগের আওতাধীন ঈদগাঁও রেঞ্জের ইসলামাবাদ ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের মোবারক আলী সামাজিক যোগাযোগ মাধ্যমে ৭ হাজার টাকার বিনিময়ে গুইসাপ বিক্রয়ের স্ট্যাটাস দেন।পরবর্তীতে বিষয়টি Save The nature of Bangladesh নামক সংগঠনের দৃষ্টিগোছর হলে, উক্ত সংগঠনের সদস্যরা মোবারক আলীকে বন্যপ্রাণী সংরক্ষণ আইন সম্পর্কে অবগত করলে তিনি বনবিভাগের নিকট গুইসাপটি হস্তান্তরের সিদ্ধান্ত গ্রহণ করেন।
ঈদগাঁও রেঞ্জ কর্মকর্তা আনোয়ার হোসেন খান বলেন, সংগঠনটির সদস্যবৃন্দের ভুমিকা প্রশংসার দাবিদার। তাদের প্রত্যক্ষ ভুমিকার কারণে গুইসাপটি উদ্ধার করে সংরক্ষিত বনাঞ্চলে অবমুক্ত করেছি।বন্যপ্রাণী সংরক্ষণে এলাকাবাসী কে সচেতন এবং বন্যপ্রাণী লোকালয়ে প্রবেশ করলে বনবিভাগকে অবগত করার অনুরোধ জানান তিনি।
কক্সবাজার উত্তর বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা তহিদুল ইসলাম বলেন, বন্যপ্রাণী সংরক্ষণে বনবিভাগ সজাগ ও সতর্ক রয়েছেন। কক্সবাজার উত্তর বনবিভাগের প্রতিটি রেঞ্জে রেঞ্জ কর্মকর্তাদের সংরক্ষিত বনাঞ্চল রক্ষা,বন্যপ্রাণী সংরক্ষণের ব্যাপারে দিকনির্দেশনা এবং গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করতে বলা হয়েছে। বন্যপ্রাণী সংরক্ষণ এবং সংরক্ষিত বনাঞ্চল রক্ষার ব্যাপারে বনবিভাগের প্রতিটি বনকর্মীদের নির্দেশনাও প্রদান করা হয়েছে। জনগণকে সচেতনতার পাশাপাশি বন অপরাধ দমনে তথ্য দিয়ে সহযোগিতার আহ্বান জানান তিনি।