এম.মনছুর আলম, চকরিয়া :
জীববৈচিত্র রক্ষা, পরিবেশ বান্ধব, বজ্রপাত
ও মাটি ধরে রাখার সহায়ক হিসেবে চকরিয়া উপজেলার কাকারা ইউনিয়নের দক্ষিণ লোটনীতে বেড়িবাঁধের ভাঙ্গন রক্ষায় ৫ শতাধিক তাল গাছের চারা রোপন করা হয়েছে।
সোমবার (৩০ আগস্ট) বিকেলে কাকারা ইউনিয়নস্থ মাতামুহুরি নদীর তীরবর্তী বেড়িবাঁধের দু’পাশে তাল গাছ রোপন আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করা হয়।
কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের সংসদ সদস্য আলহাজ্ব জাফর আলম
অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তিনি এ তাল গাছের চারা রোপন কার্যক্রমের উদ্বোধন করেন।
এসময় উপস্থিত ছিলেন, কাকারা ইউপি চেয়ারম্যান ও উপজেলা আ:লীগের সাংগঠনিক সম্পাদক শওকত ওসমান, উপজেলা আ:লীগের প্রচার সম্পাদক মো.আবু মুছা, ইউনিয়ন আ:লীগের সিনিয়র সহ-সভাপতি মাসুদ রেজা চৌধুরী, ওয়ার্ড আ:লীগের সভাপতি ফরিদুল ইসলাম, ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি শাহাদত হোছাইনসহ বিভিন্ন গন্যমান্য ব্যক্তিবর্গ।
চকরিয়া-পেকুয়া আসনের সংসদ সদস্য আলহাজ্ব জাফর আলম বলেন,তাল গাছ জীববৈচিত্র রক্ষার পাশাপাশি, বজ্রপাত পরিবেশ বান্ধব ও বেড়িবাঁধের মাটি ধরে রাখার সহায়ক হিসেবে অত্যান্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। বর্তমান সরকার গ্রামীণ সড়ক, বেড়িবাঁধ ও পতিত জায়গায় তাল গাছ রোপন প্রকল্পের মতো উদ্যোগ হাতে নেন। এই গাছ রোপনের ফলে বজ্রপাত থেকে রক্ষা পাওয়া সম্ভব। বর্তমান সময়ে জলবায়ু পরিবর্তনসহ নানা বিবর্তনে গ্রাম বাংলার তাল গাছ প্রায় হারিয়ে যেতে বসেছে। নিজেদের বসতভিটা, রাস্তাঘাট ও পতিত জায়গায় তাল গাছের চারা রোপনের মাধ্যমে জীববৈচিত্র রক্ষা, বজ্রপাত রোধ ও বেড়িবাঁধ রক্ষার্থে সকলকে উদ্যোগী হতে হবে বলে জানান তিনি।
কাকারা ইউপি চেয়ারম্যান শওকত ওসমান
জানান, গ্রাম বাংলার চিরচেনা ঐতিহ্য রূপ হচ্ছে তাল গাছ। পরিবেশ রক্ষার পাশাপাশি দেখতেও অনেক সুন্দর। তাল গাছ গ্রামীণ সড়ক ও বেড়িবাঁধ ভাঙ্গন রক্ষা ছাড়াও সারি সারি গাছের সৌন্দর্য দেখে যে কারো মন ভরে যাবে। এই গাছ বড় হয়ে যখন উঁকি দেবে গ্রামের এসব দৃশ্য দেখতে ছুটে আসবে শহরবাসী ও ভ্রমন বিলাসীরা। বিশেষ করে
তাল গাছের শিকড় ভাঙ্গন রোধে অত্যান্ত সহায়ক হিসেবে কাজ করবে।