নীতিশ বড়ুয়া :
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ট সহচর, সাবেক ডাকসু নেতা, কক্সবাজারের শ্রেষ্ট সমাজসেবক, সাবেক জাতীয় সংসদ সদস্য ও রাষ্ট্রদুত, কক্সবাজার-৩ (সদর-রামু) আসনের সংসদ সদস্য আলহাজ্ব সাইমুম সরওয়ার কমলের পিতা, বিশ্বনন্দিত পর্যটন নগরী বাংলাদেশের দক্ষিণ সীমান্ত জনপদের সমুদ্র সন্তান, বিশিষ্ট আওয়ামীগ নেতা ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, অসংখ্য শিক্ষা ও সামাজিক প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা, বর্ণাঢ্য রাজনীতিক অধ্যক্ষ আলহাজ্ব ওসমান সরওয়ার আলম চৌধুরী’র ১১তম মৃত্যু বার্ষিকী  ২৭ আগষ্ট।
বরণ্যে এ রাজনীতিকের মৃত্যু বার্ষিকী উপলক্ষে কক্সবাজারের রামুতে আলহাজ্ব অধ্যক্ষ ওসমান সরওয়ার আলম চৌধুরী স্মৃতি পরিষদ, বাংলাদেশ আওয়ামী লীগ ও সহযোগী-অঙ্গসংগঠন, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান দিনব্যাপী কর্মসূচী গ্রহন করেছে।
কর্মসূচীর মধ্যে রয়েছে- মরহুমের সুযোগ্য পুত্র আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল এমপি’র বাস ভবন “ওসমান ভবন” এ সকাল ৯ টায় খতমে কোরআন ও মিলাদ, ২ টায় শোক র‌্যালী ও মরহুম আলহাজ্ব ওসমান সরওয়ার আলম চৌধুরী’র কবর জিয়ারত এবং প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন, বিকাল ৩ টায় রামু চৌমুহনী চত্বরে স্মরণসভা।
স্মরণসভায় আলোচক হিসেবে অধ্যক্ষ ওসমান সরওয়ার আলম চৌধুরীর ঘনিষ্ট সহচরদের মধ্যে কক্সবাজার জেলা আওয়ামীলীগের সভাপতি (ভারপ্রাপ্ত) এড. ফরিদুল ইসলাম চৌধুরী প্রধান অতিথি, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও কক্সবাজার পৌর সভার মেয়র মুজিবুর রহমান, কক্সবাজার-০১(চকরিয়া-পেকুয়া) আসনের সংসদ সদস্য আলহাজ্ব জাফর আলম বিএ(অনার্স)এমএ, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লে. কর্ণেল (অব:) ফোরকান আহমদ, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি জাফর আলম চৌধুরী, কক্সবাজার পৌরসভার সাবেক মেয়র বীর মুক্তিযোদ্ধা নুরুল আবছার, জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মাহাবুুল হক মুকুল, কক্সবাজার জেলা বারের পাবলিক প্রসিকিউটর (পিপি) এড. ফরিদুল আলম, জেলা আওয়ামী লীগের অর্থ সম্পাদক আব্দুল খালেক, প্রচার ও প্রকাশনা সম্পাদক মো. খোরশেদ আলম, কক্সবাজারের বিশিষ্ট আলেম জোয়ারিয়ানালা এমদাদুল উলুম মাদ্রাসার মোহাদ্দেস হযরত মাওলানা হাফেজ আব্দুল হক, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবু তালেব, জেলা যুবলীগের সভাপতি সোহেল আহমদ বাহাদুর, সাধারণ সম্পাদক শহীদুল হক সোহেল, জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি রহিম উদ্দিন, সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান কায়ছারুল হক জুয়েল, জেলা আইনজীবি সমিতির সাধারণ সম্পাদক এড. জিয়া উদ্দিন, সাবেক সাধারণ সম্পাদক এড. ইকবালুর রশিদ আমিন সোহেল, কক্সবাজার জেলা পুজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক ও হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাষ্টের ট্রাষ্টী বাবুল শর্মা, জেলা তাঁতীলীগের সভাপতি আরিফ উল মাওলা, জেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক আতিক উদ্দিন চৌধুরীসহ মরহুম অধ্যক্ষ আলহাজ ওসমান সরওয়ার আলম চৌধুরীর ঘনিষ্টজনেরা স্মৃতিচারন করবেন। এতে সভাপতিত্ব করবেন মরহুম অধ্যক্ষ আলহাজ ওসমান সরওয়ার আলম চৌধুরীর ঘনিষ্ট সহচর, জেলা আওয়ামী লীগের সাবেক সদস্য, মুক্তিযুদ্ধের সংগঠক গোলাম কবির। পরিবারের পক্ষে বক্তব্য রাখবেন আলহাজ ওসমান সরওয়ার আলম চৌধুরীর সুযোগ্য সন্তান কক্সবাজার-৩ (সদর-রামু-ঈদগাঁও) আসনের সংসদ সদস্য আলহাজ্ব সাইমুম সরওয়অর কমল।
মরহুম জননেতা আলহাজ্ব ওসমান সরওয়ার আলম চৌধুরী’র ঘনিষ্টজন এবং বাংলাদেশ আওয়ামী লীগ ও সকল সহযোগী সংগঠনের নেতৃবৃন্দকে অনুষ্ঠিতব্য স্মরণসভাসহ সকল কর্মসূচীতে অংশ গ্রহনের জন্য বিশেষ ভাবে আহবান জানিয়েছেন অধ্যক্ষ ওসমান সরওয়ার আলম চৌধুরী স্মৃতি পরিষদের পক্ষে রামু উপজেলা স্বেচ্ছাসেবক লীগ সাধারণ সম্পাদক তপন মল্লিক, যুবলীগ সাধারণ সম্পাদক নীতিশ বড়ুয়া ও কৃষকলীগ সভাপতি, রামু উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সালাহ উদ্দিন।

আলহাজ্ব অধ্যক্ষ ওসমান সরওয়ার আলম চৌধুরী’র কর্মময় জীবনের অংশ বিশেষ 
জন্ম :
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ট সহচর, কক্সবাজার-৩ (সদর-রামু) আসনের সংসদ সদস্য আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল এর পিতা, বিশ^নন্দিত পর্যটন নগরী বাংলাদেশের দক্ষিণ সীমান্ত জনপদের সমুদ্র সন্তান, সাবেক ডাকসু নেতা, সাবেক রাষ্ট্রদূত ও সংসদ সদস্য, কক্সবাজার জেলার শ্রেষ্ঠ সমাজসেবক, বর্ণাঢ্য রাজনীতিক মরহুম আলহাজ¦ অধ্যক্ষ ওসমান সরওয়ার আলম চৌধুরী।
তিনি ১৯৩৭ সালের ১৮ অক্টোবর রামু উপজেলার ফতেখাঁরকুল ইউনিয়নের মন্ডল পাড়া গ্রামে জন্ম গ্রহণ করেন। তাঁর পিতা মালেকুজ্জামান সিকদার ফতেখাঁরকুল ইউনিয়ন বোর্ডের আজীবন প্রেসিডেন্ট ছিলেন।
শিক্ষা :
ওসমান সরওয়ার আলম চৌধুরী ১৯৫৫ সালে রামু খিজারী আদর্শ উচ্চ বিদ্যালয় থেকে ম্যাট্রিক, ১৯৫৭ সালে চট্টগ্রাম কলেজ থেকে আইএ, ১৯৫৯ সালে ঢাকা কলেজ থেকে বিএ এবং ১৯৬১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে এমএ পাশ করেন।
রাজনৈতিক জীবন :
কক্সবাজার জেলার সফল রাজনৈতিক ব্যক্তিত্ব আলহাজ্ব ওসমান সরওয়ার আলম চৌধুরী ১৯৬১-১৯৬২ সালে ইকবাল হল ছাত্র সংসদের এজিএস ও ১৯৬২-১৯৬৩ সালে ডাকসুর সাহিত্য সম্পাদক ছিলেন। ১৯৬২ সালে লাহোরে ছাত্র নেতৃত্ব প্রশিক্ষণ শিবিরে যোগ দেন। হামিদুর রহমান শিক্ষা কমিশন রিপোর্টের বিরুদ্ধে আন্দোলনে সক্রিয় অংশগ্রহণ করেন। তিনি ১৯৬৩ সালে বাংলাদেশ আওয়ামী লীগে যোগদান ও বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। একাত্তরের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধে তিনি সংগঠক হিসেবে অংশগ্রহণ করেন। ওই সময় এলাকার কতিপয় চিহ্নিত পাক-হানাদার, রাজাকার, আলবদর বাহিনী তাঁর বাড়িতে অগ্নিসংযোগ করেন। স্বাধীনতার পর মুক্তিযুদ্ধ ও পুনর্বাসন প্রকল্পে সক্রিয় ভূমিকা পালন করেন। ১৯৭০-১৯৭৩ সালে রামু-উখিয়া-টেকনাফ নির্বাচনী এলাকা হতে প্রাদেশিক পরিষদ ও জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। এ সময় বাংলাদেশ বন মন্ত্রণালয় ও কৃষি মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির উপদেষ্টা ছিলেন তিনি। ১৯৯৬ সালে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর ১৯৯৭ সাল হতে ২০০১ সাল পর্যন্ত সফলতার সাথে ওসমান সরওয়ার আলম চৌধুরী সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত-এর দায়িত্ব পালন করেন।
সমাজকর্ম :
সফল রাজনীতিক আলহাজ্ব ওসমান সরওয়ার আলম চৌধুরী বর্ণাঢ্য কর্মময় জীবনের অধিকারী ছিলেন। নারী ও ধর্মীয় শিক্ষার প্রসার, সমাজসেবা আর সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় বিরল দৃষ্টান্ত স্থাপন করেছিলেন তিনি। দুর্যোগ, জলোচ্ছ্বাস আর দরিদ্র মানুষের দুর্দিনে নিজেকে উৎসর্গ করতেন ওসমান সরওয়ার আলম চৌধুরী। অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন প্রতিষ্ঠায় রেখেছেন অনন্য ভূমিকা। বর্ণিল কর্মময় জীবনের অধিকারী এ রাজনীতিককে তাই এখনো পরম শ্রদ্ধাভরে স্মরণ করছে মানুষ। ১৯৮৮, ১৯৯১ ও ১৯৯৪ সালের ভয়াবহ বন্যা-জলোচ্ছ্বাস, ঘূর্ণিঝড়ে ব্যাপক প্রাণহানি ও ক্ষতিগ্রস্থদের ত্রাণ-পুর্নবাসন কার্যক্রমে উলে¬খযোগ্য ভূমিকা পালন করেন। রেডক্রস সমিতির সহ-সভাপতি হিসেবে ১৯৭৮ সালে মায়ানমারের শরণার্থীদের ত্রাণ কার্যক্রম পরিচালনা করেন।

তাঁর প্রতিষ্ঠিত শিক্ষা প্রতিষ্ঠান সমূহের উল্লেখযোগ্য :
* রামু উচ্চ বালিকা বিদ্যালয় (১৯৭৬ সাল), কক্সবাজার সৈকত বালিকা উচ্চ বিদ্যালয় (১৯৮২ সাল), কক্সবাজার সরকারি মহিলা কলেজ (১৯৮৬ সাল), কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ভাই মরহুম মনির আহমদ চৌধুরী সহ জমি দান (১৯৬৮ সাল), মৈষকুম ওসমান সরওয়ার আলম চৌধুরী প্রাথমিক বিদ্যালয় (২০০১ সাল), রামু কেন্দ্রিয় জামে মসজিদের ভবন নির্মাণ (১৯৯১-৯৬ সাল), রাস-আল-খাইমা উচ্চ বিদ্যালয় সংযুক্ত আরব আমিরাত (১৯৯৭ সাল), রামু সরকারি কলেজে জমিদান, রামু খিজারী সরকারি উচ্চ বিদ্যালয়কে পুনঃ প্রতিষ্ঠায় বিশেষ অবদান সহ তিনি ১৭টি উচ্চ বিদ্যালয়, ৩৩টি প্রাথমিক বিদ্যালয় ও অসংখ্য মাদ্রাসা, মসজিদ, মন্দির নির্মাণে সহযোগিতা করেন। উলে¬খ্য তিনি ১৯৬২-৬৯ সাল পর্যন্ত রামু খিজারী আদর্শ উচ্চ বিদ্যালয়ে অবৈতনিক শিক্ষকতা করেন।
সংগঠক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব ছিলেন ওসমান সরওয়ার আলম চৌধুরী। তিনি ১৯৫৭-১৯৫৯ সালে ঢাকা কলেজ সাময়িকী ‘মসিরেখা’ সম্পাদনা করেন। এছাড়াও তিনি ১৯৬৮-৬৯ সালে কক্সবাজার কেন্দ্রীয় সমবায় ব্যাংকের সভাপতি, ১৯৬৯-১৯৭০ সালে চট্টগ্রাম জেলা লবণ উৎপাদক সমিতির সভাপতি, কক্সবাজার মহকুমা রেফারী ও আম্পায়ার এসোসিয়েশনের প্রথম সভাপতি, জাতীয় যক্ষ্মা নিরোধ সমিতি, লায়ন্স ক্লাব, রামু দুর্বার শিল্পীগোষ্ঠিসহ অনেকগুলো সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের প্রতিষ্ঠাতা, সভাপতি ও উপদেষ্টা ছিলেন। বর্ণিল রাজনৈতিক জীবনের অধিকারী আলহাজ্ব ওসমান সরওয়ার আলম চৌধুরী ২০১০ সালের ২৭ আগস্ট মৃত্যুবরণ করেন।