বার্তা পরিবেশক:

কক্সবাজার শহরের কলাতলী বাইপাস সড়কের পার্শ্ববর্তী পালস্ স্কুলের পাশে রহমতপুর নামক স্থানে নির্বিচারে পাহাড়, সবুজ বনের বিশাল বিশাল গাছ কেটে সাবাড় করছে চিহ্নিত ভূমিদস্যুরা। সংঘবদ্ধ ভূমিদস্যুরা পাহাড়ের মাটি এবং গাছ কেটে ইট ভাটায় বিক্রি করছে বলে অভিযোগ স্থানীয়দের। শুধু তা নয়, ওসব পাহাড় খেকোরা পাহাড় সমতল করে প্লট বিক্রি করছে বলেও অভিযোগ উঠেছে।

তবে দীর্ঘসময় ধরে নির্বিঘ্নে পরিবেশ ধ্বংস করা হলেও পরিবেশ অধিদপ্তর অথবা সংশ্লিষ্ট প্রশাসন কোনো প্রকার ব্যবস্থা নেয়নি বলেও অভিযোগ রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় এলাকার বাসিন্দারা জানান, স্থানীয় একই এলাকার প্রভাবশালী মৃত লাল মিয়ার পুত্র নুরুল আলম ও তার ছেলে মোহাম্মদ রুবেলসহ সংঘবদ্ধ প্রভাবশালী ভূমিদস্যু দীর্ঘদিন ধরে এভাবে পরিবেশ ধ্বংস করে ইটভাটায় পাহাড়ের মাটি এবং গাছ কেটে বিক্রি করে মোটা অংকের টাকা হাতিয়ে নিচ্ছেন। এতে পাহাড়ধ্বস সহ পরিবেশের মারাত্মক ক্ষতি হচ্ছে বলে দাবি তাদের।

এলাকাবাসী জানান, ইতোমধ্যে পরিবেশ অধিদপ্তরে স্থানীয়রা লিখিত অভিযোগও করেন।

এ বিষয়ে কক্সবাজার পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক সংযুক্তা দাশ গুপ্তার সাথে যোগাযোগ করা হলে তিনি দ্রুত ওসব ভূমিদস্যুদের বিরুদ্ধে তদন্ত পূর্বক ব্যবস্থা নিবেন বলে জানিয়েছেন।