সিবিএন ডেস্ক:
আফগানিস্তানে অবস্থিত ভারতের দুটি দূতাবাসে (কনস্যুলেট) তল্লাশি চালিয়েছে তালেবান। আজ শুক্রবার এক প্রতিবেদনে তথ্যটি নিশ্চিত করেছে ভারতীয় সংবামমাধ্যম এনডিটিভি ও হিন্দুস্তান টাইমস।

ভারতীয় সংবামমাধ্যম বলছে, ঘানি সরকারের বিদায়ে আফগানিস্তানের বিদ্যমান পরিস্থিতিতে সংশ্লিষ্ট সবচেয়ে উদ্বিগ্ন দেশগুলোর মধ্যে একটি ভারত। তালেবান ক্ষমতার কেন্দ্রে চলে আসার মাত্র দুই দিনের মাথায় নয়াদিল্লির সঙ্গে সব ধরনের বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করে কাবুল। এবার ভারতের দুই দূতাবাসে তল্লাশি চালাল সংগঠনটি বলে জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, আফগানিস্তানের দ্বিতীয় বৃহত্তম শহর কান্দাহার এবং তৃতীয় বৃহত্তম শহর হেরাতে অবস্থিত ভারতের দুই দূতাবাসে এবার তল্লাশি চালিয়েছে তালেবান। এদিন দূতাবাস দুটি বন্ধ থাকলেও সেখানে জোরপূর্বক প্রবেশের মাধ্যমে তল্লাশি চালানো হয়। এবার দূতাবাসে প্রবেশ করে আলমারি ভেঙে বিভিন্ন গোপন নথিপত্রের খোঁজা হয়েছে বলেও জানা গেছে।

এ দিকে তল্লাশি চালানোর পাশাপাশি ভারতীয় দূতাবাসগুলোর বাইরে রাখা গাড়িগুলোও নিজেদের দখলে নিয়ে গেছে তালেবান সদস্যরা। এ ছাড়া রাজধানী কাবুলের ঘরে ঘরে তল্লাশি অভিযানে শুরু করছে সংগঠনটি। সেখানে মূলত আফগান গোয়েন্দা সংস্থা এনডিএসর কর্মীদের খোঁজ করেছে তালিবান।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, হেরাত এবং কান্দাহারের ভারতীয় দূতাবাসে তালেবান যোদ্ধাদের তল্লাশির খবর পাওয়া গেলেও জালালাবাদ ও কাবুল শহরে অবস্থিত দূতাবাসের এখন কি পরিস্থিতি, তা এখন পর্যন্ত নিশ্চিতভাবে জানা যায়নি।