সিবিএন ডেস্ক:
তালেবানের হাতে আফগানিস্তান। বিপন্ন মানবতা। তছনছ অবস্থা গোটা দেশের। ভয়াবহতার মধ্যে সেদেশে আটকে পড়েছেন বহু ভারতীয়। তাদের মধ্যে রয়েছেন পশ্চিমবঙ্গের অনেক বাসিন্দা। কখনও কোনওমতে কারোর সঙ্গে যোগাযোগ হচ্ছে। আবার অনেকেই নিকটজনদের খোঁজ পাচ্ছেন না গত দুই-তিন দিন ধরে। ফলে বুক চাপা যন্ত্রণাই এখন যেন একমাত্র সঙ্গী। এই অবস্থায় রাজ্য ও কেন্দ্রের কাছে স্বজনদের ফিরিয়ে দেওয়ার আর্জি জানিয়েছেন এসব মানুষের।

আফগানিস্তানে পশ্চিমবঙ্গের কত জন আটকে রয়েছেন? তাদের ফেরাতে রাজ্য সরকার কী পদক্ষেপ নিয়েছে? এ প্রসঙ্গে বুধবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘পশ্চিমবঙ্গের ২০০ জনের বেশি আটকে আছেন বলে জানতে পেরেছি। দার্জিলিং, কার্শিয়াং এবং তরাইয়ের কয়েকজন আফগানিস্তানে আটকে আছেন। তাদের দ্রুত ফিরিয়ে আনার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি লিখবো।’

সূত্রের খবর, আফগানিস্তানে পশ্চিমবঙ্গের কত জন বাসিন্দা আটকে পড়েছেন, তার হিসাব জানতে সব জেলা প্রশাসকদের খোঁজ নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। কেউ যদি প্রশাসনকে জানান যে, তার আত্মীয় বা পরিবারের লোক আফগানিস্তানে রয়েছেন তবে তার থেকে ওই ব্যক্তির নাম, ঠিকানা, সে দেশে কোথায় থাকেন, পেশা, কেন ওই দেশে গিয়েছেন সব বিস্তারিত জানতে বলা হয়েছে জেলা প্রশাসনকে। সেই তথ্য জেলা প্রশাসন রাজ্য প্রশাসনকে জানাবে। যা রাজ্য সরকারের তরফে দিল্লির কাছে পেশ করা হবে।

ভারতে বসবাসকারী আফগানদেরও কোনও প্রয়োজন পড়লে সেদিকেও নজর রাখতে বলা হয়েছে প্রশাসনকে।

তালেবান কাবুল দখলের পরই আফগানিস্তান থেকে ভারতীয়দের ফিরিয়ে আনতে তৎপর হয় দিল্লি। ইতোমধ্যেই রাষ্ট্রদূত ও দেশটিতে বসবাসকারী অনেক ভারতীয়দের ফিরিয়ে আনা হয়েছে। তবে আরও অনেকেই এখনও দেশে ফিরতে পারেননি। কোনও মতে দেশে ফিরতে কেন্দ্রের কাছে কাতর আবেন জানাচ্ছেন তারা। এই পরিস্থিতিতে রাজ্যগুলোকেও সহযোগিতার আবেদন জানিয়েছে কেন্দ্র।