মুহাম্মদ গিয়াস উদ্দিন, পেকুয়া:
যুক্তরাষ্ট্রের কলম্বিয়া অঙ্গরাজ্যের University of Missouri থেকে Nuclear Engineering বিষয়ে দীর্ঘ ছয় বৎসর গবেষণা শেষে Ph.D (Philosophy of Doctorate) ডিগ্রি অর্জন করেছেন পেকুয়ার আবু রাফি মুহাম্মদ ইয়াসির (সাহেদ)। তিনি উপজেলার টইটং ইউনিয়নের কৃতি সন্তান।

সাহেদ ২০১৫ সালে একই বিশ্ববিদ্যালয় হতে Chemical Engineering এ MSc ডিগ্রি অর্জন করেন। MSc ফলাফলে অসাধারণ কৃতিত্ব অর্জন করায় তার স্কলারশিপ পিএইচডিতে কনভার্ট করা হয়।

২০১২ সালে Chemical Engineering বিষয়ে BUET (Bangladesh University of Engineering & Technology) থেকে BSc (Hons) সম্পন্ন করে MSc করার জন্য সরকারি স্কলারশিপ নিয়ে যুক্তরাষ্ট্রে গমন করেছিলেন সাহেদ। চট্টগ্রাম ইউনিভার্সিটি স্কুল এন্ড কলেজ হতে ২০০৬ সালে জিপিএ-৫ নিয়ে এসএসসি এবং ২০০৮ সালে এইচএসসি পাশ করেন তিনি। বর্তমানে একই বিশ্ববিদ্যালয়ে তার পোস্ট ডক্টরেট গবেষণা প্রক্রিয়াধীন রয়েছে।

সাহেদের পিতা মাওলানা মুহাম্মদ ইসমাঈল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত সহকারি রেজিস্ট্রার। মাতা হালিমা সাদিয়া একজন নারী সংগঠক এবং বড় বোন সাদিয়া সালমা চট্টগ্রামস্থ সাউদার্ন ইউনিভার্সিটির গণিত বিষয়ের শিক্ষক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে M.Phil শেষ করে চট্টগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে Ph.D গবেষণা ফেলো হিসেবে নিয়োজিত রয়েছেন।

ইঞ্জিনিয়ার শাহেদের পিতামহ মরহুম মাওলানা গোলাম কাদের (রহ.) কক্সবাজার জেলাধীন পেকুয়ার উপজেলার অন্তর্গত টইটং বটতলী গ্রামের একজন প্রসিদ্ধ আলিমে দ্বীন। তরুণ এ নিউক্লিয়ার বিজ্ঞানী ভবিষ্যতে উচ্চতর গবেষণায় আরো সাফল্য লাভের জন্য দেশবাসীর দুআ চেয়েছেন।