অনলাইন ডেস্ক: দেশে করোনা ভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণে হাসপাতালে চিকিৎসাসেবা নিশ্চিত করার জন্য এক হাজার ২৫১ জন চিকিৎসককে পদায়ন করা হয়েছিল কয়েকটি প্রজ্ঞাপনের মাধ্যমে। প্রজ্ঞাপনগুলোতে বিভিন্ন হাসপাতালে পদায়নের নির্দেশনা জারি করা তালিকায় মৃত ও অবসরে যাওয়া চিকিৎসকদের নামও দেখা যায়।

এমন অবস্থায় তথ্যগত অপ্রতুলতার কথা জানিয়ে ও প্রজ্ঞাপনগুলোর ত্রুটি স্বীকার করে তিন ক্যাটাগরিতে সংযুক্তি আদেশগুলো স্থগিত করার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।
মঙ্গলবার (৬ জুলাই) স্বাস্থ্যসেবা বিভাগের উপ-সচিব মো. আবু রায়হান মিয়া স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

বিসিএস (স্বাস্থ্য) ক্যাডার/স্বাস্থ্য সার্ভিসের কর্মকর্তাদের সংযুক্তি আদেশ বাস্তবায়ন জটিলতা নিরসন বিষয়ে এ প্রজ্ঞাপন জারি করা হয়।

এতে বলা হয়, স্বাস্থ্যসেবা বিভাগের গত ০৪/০৭/২০২১ ও ০৫/০৭/২০২১ তারিখের বিভিন্ন স্মারকে কোভিড রোগীদের সেবা দেওয়ার জন্য সহকারী অধ্যাপক ও প্রভাষক পদের চিকিৎসকদের বিভিন্ন পর্যায়ের হাসপাতালে সংযুক্তিতে পদায়ন করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, তথ্যগত অপ্রতুলতার কারণে ওই সংযুক্তি আদেশগুলোতে নিম্নরূপ চিকিৎসকদেরও পদায়ন করা হয়ে থাকতে পারে।

ক. আরটিপিসিআর ল্যাবসহ অন্যান্য ল্যাব কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত চিকিৎসক

খ. কোভিড ডেডিকেটেড হাসপাতালে চিকিৎসার সঙ্গে সম্পৃক্ত চিকিৎসক

গ. মেডিক্যাল কলেজের বিভিন্ন বিভাগের একমাত্র চিকিৎসক যিনি শিক্ষা কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত

এছাড়া চিকিৎসকদের বর্তমান কর্মস্থলের বিষয়ে তথ্যগত ভুল থাকার কারণে কোনো কোনো ক্ষেত্রে আদেশ ত্রুটিপূর্ণ হয়ে থাকতে পারে।

বর্ণিত কারণে সংযুক্তি আদেশ বাস্তবায়নে জটিলতা থাকলে সংশ্লিষ্ট চিকিৎসকদের আদেশ বাস্তবায়ন স্থগিত রেখে আগামী ০৮/০৭/২০২১ তারিখের মধ্যে সুস্পষ্ট কারণ উল্লেখপূর্বক তাদের তালিকা এ বিভাগের পার-১ অধিশাখার ই-মেইল (per1@hsd.gov.bd) এ পাঠানোর জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।
– বাংলানিউজ