সিবিএন ডেস্ক:
বৈশ্বিক করোনা মহামারির মধ্যে অনলাইন ক্লাস-পরীক্ষায় অংশগ্রহণের জন্য স্মার্ট ফোন কিনতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক দেওয়া সফট লোনের জন্য অস্বচ্ছল শিক্ষার্থীদের আবেদনের সময় বাড়িয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

মঙ্গলবার (১৫ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয়েরর ওয়েবসাইটে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের নীতিমালা ২০২০ এর আলোকে করোনা মহামারির (কোভিড-১৯) কারণে উদ্ভূত পরিস্থিতিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আনলাইন শিক্ষা কার্যক্রম পরিচালনার লক্ষ্যে আর্থিকভাবে অস্বচ্ছল শিক্ষার্থীদের সুদবিহীন ঋণের আওতায় আন্ড্রয়েড ডিভাইস/স্মার্টফোনে ক্রয়ের জন্য ঋণ প্রদানের নিমিত্তে নিম্নে উল্লেখিত শর্তাধীনে বিভাগ/ইন্সটিটিউটের মাধ্যমে আবেদনকৃত শিক্ষার্থীদেরকে ২০/০৬/২০২১ তারিখ এর মধ্যে তথ্য সরবরাহের জন্য অনুরোধ করা যাচ্ছে।

স্মার্টফোন ক্রয়ে শিক্ষার্থীদের আবেদনের ক্ষেত্রে বিজ্ঞপ্তিতে কিছু নীতিমালা উল্লেখ করা হয়েছে। নীতিমালগুলোর মধ্যে রয়েছে-

ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতক/স্নাতকোত্তর পর্যায়ে অধ্যয়নরত অস্বচ্ছল শিক্ষার্থী যাদের নাম ‘শিক্ষার্থী সফ্ট লোন’ তালিকায় অন্তর্ভুক্ত আছে কেবলমাত্র তারাই আবেদন করতে পারবেন। ঋণের সর্বোচ্চ সিলিং ৮ হাজার টাকা, যাহা সুদমুক্ত। ওই টাকা সংশ্লিষ্ট শিক্ষার্থীর ব্যাংক হিসাবের মাধ্যমে দেওয়া হবে।

শিক্ষার্থীদের সোনালী ব্যাংক/জনতা ব্যাংক/অগ্রণী ব্যাংকসহ বাংলাদেশের যেকোন তফসিলি ব্যাংকের যেকোন শাখায় নিজ নামে ব্যাংক অ্যাকাউন্ট থাকতে হবে। তবে যাদের ব্যাংক অ্যাকাউন্ট নেই তারা বাংলাদেশের যেকোন তফসিলি ব্যাংকের যেকোন শাখায় ব্যাংক অ্যাকাউন্ট খুলতে পারবেন।

উল্লেখ্য, সোনালী ব্যাংকের হিসাব খোলার জন্য একটি সোনালী ই-সেবা অ্যাপস রয়েছে যার মাধ্যমে শিক্ষার্থীরা খুব সহজেই কোন রকম চার্জ ব্যতীত হিসাব খুলতে পারবেন এবং ঋণের অর্থ উত্তোলন করতে পারবেন। ২০/০৬/২০২১ তারিখের মধ্যে ‘শিক্ষার্থীদের সফ্ট লোন’ তালিকায় নিবন্ধিত শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.du.ac.bd এর অন্তর্ভুক্ত Du Forms এর অন্তস্থ ‘শিক্ষার্থীদের সফ্ট লোন’ নামক আবেদন ফরম ডাউনলোড করে পূরণের পর স্ব স্ব বিভাগ/ইন্সটিটিউটের চেয়ারম্যান/পরিচালকের কাছে পাঠাতে হবে। আবেদন ফরম পাঠানোর বিষয়ে নিজ নিজ বিভাগ/ইন্সটিটিউটে যোগাযোগ করার জন্য শিক্ষার্থীদের অনুরোধ করা যাচ্ছে।

সংশ্লিষ্ট শিক্ষার্থীকে আন্ড্রয়েড ডিভাইস/স্মার্টফোনে ক্রয়ের ভাউচারটি বিভাগ/ইন্সটিটিউট এ জমা দেওয়ার জন্য অনুরোধ করা হলো। বিভাগের ভাউচারগুলো একত্রীকরণ করে ‘সফ্ট লোন’ অনুমোদন কমিটির সদস্য-সচিব উপ-হিসাব পরিচালক (লোন) কক্ষ নং ১২৩/ক, প্রশাসনিক ভবন এ জমা দিতে হবে।

ঋণের অর্থ সংশ্লিষ্ট শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালীন সময়ে এককালীন অথবা সর্বোচ্চ ৪টি সমান কিস্তিতে হিসাবের শিরোনাম ‘শিক্ষার্থীদের সফ্ট লোন’ হিসাব নং ৪৪০৫৭০২০০১১৪৯ সোনালী ব্যাংক, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস করপোরেট শাখায় পরিশোধ করতে হবে। (জমার রশিদ কক্ষ নং ১২৩/ক, উপ-হিসাব পরিচালক (লোন) প্রশাসনিক ভবন এ জমা দিতে হবে। ঋণের সম্পূর্ণ অর্থ ফেরত না দেওয়া পর্যন্ত সংশ্লিষ্ট শিক্ষার্থীর নামে কোনো ট্রান্সক্রিপ্ট ও সাময়িক/মূল সনদ ইস্যু করা হবে না।