তাজুল ইসলাম পলাশ, চট্টগ্রাম :

নগরীর কোতোয়ালী থানাধীন রেলওয়ে ষ্টেশন কলোনীস্থ বাসা থেকে অপহৃত ৮ মাস বয়সী শিশু মোঃ ফারহানকে উদ্ধার করেছে পুলিশ। গত সোমবার বিকেলে সিলেটের হবিগঞ্জ জেলার বাহুবল থানা এলাকা থেকে ফারহানকে উদ্ধার করা হয়। এসময় অপহরন কারীসহ এক সহযোগীকে আটক করে কোতোয়ালী থানা পুলিশ।

আটককৃত আসামীরা হলেন, মোঃ ইসমাইল(৩৫), হবিগঞ্জ জেলার চুনারুঘাট থানাধীন তিতারকোনা এলাকার মোঃ খলিলের ছেলে এবং সুলতানা বেগম সুমি (২৬) হবিগঞ্জ জেলার চুনারুঘাট থানাধীন দক্ষিণ নলপটি এলাকার মৃত ইদ্রিস মিয়ার মেয়ে। বর্তমানে-নগরীর কোতোয়ালী থানাধীন বিআরটিসি বাস কাউন্টারের পাশে ভাড়া বাসায় বাস করে।

সিএমপির উপ পুলিশ কমিশনার (দক্ষিণ) বিজয় বসাক, বিপিএম, পিপিএম (বার) জানান, আসামী সুলতানা পূর্ব পরিচয়ের সুত্র ধরে গতবছরের ২০২০ সালের ডিসেম্বরে কোতোয়ালী থানাধীন রেলওয়ে ষ্টেশন কলোনীস্থ বাসায় এসে শিশু মোঃ ফারহানকে কোলে নিয়ে আদর করতে থাকে। এসময় শিশু ফারহানকে খেলার চলে নিশে যায়৷ পরে শিশুটির মা খোঁজাখুজি করে না পেয়ে নারী ও শিশু নির্যাতন দমন আইনে কোতোয়ালী থানায় একটি মামলা করে।

তিনি আরও জানান, পরে কোতোয়ালী থানা পুলিশ তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে অপহরণকারীর চক্রটি সিলেট কোতোয়ালী থানা এলাকায় অবস্থানের বিষয়ে নিশ্চিত হয়। পরে অভিযান পরিচালনা করে ফারহানকে উদ্ধার করে।

অভিযান পরিচালনাকারী কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ নেজাম উদ্দীন, পিপিএম জানান, আটককৃত অপহরণকারীরা স্বীকার করেছে যে ৫,০০০ টাকায় শিশুটিকে বিক্রি করে দিলেও মাত্র ৯০০ টাকা পায়। পরে মামলার সুত্র ধরে তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে অপহরণকারীর চক্রটিকে সিলেট থেকে আটক করা হয়। পরে শিশুটিকে মায়ের কাছে তুলে দেয়া হয়। আসামীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হয়েছে।