মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজার সফররত UNHCR এর সহকারী হাই কমিশনার (Protection) Ms. Gillian Triggs (গিলিয়ান ট্রিগস) এবং সহকারী হাই কমিশনার (Operation) Mr. Raouf Mazou (রউফ মাজাও) এর নেতৃত্বে ১৪ সদস্যের একটি প্রতিনিধি দল কক্সবাজারের জেলা প্রশাসক মোঃ মামুনুর রশীদের সাথে বৈঠক করেছেন। জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে সোমবার ৩১ মে বিকেলে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

রোহিঙ্গা শরনার্থী ব্যবস্থাপনায় নিয়োজিত বিশ্বস্থ একটি সুত্র এ তথ্য জানিয়েছে।

সুত্র মতে, UNHCR এর উচ্চ পর্যায়ের এ প্রতিনিধিদল বৈঠকে রোহিঙ্গা শরনার্থী সার্বিক ব্যবস্থাপনার বিষয়ে অবহিত হয়ে সন্তোষ প্রকাশ করেন।

এরআগে সোমবার সকাল সাড়ে ৯ টার দিকে জাতিসংঘের সহকারী কমিশনারদ্বয় ১৪ সদস্যের প্রতিনিধিদল সহ ঢাকা থেকে হেলিকপ্টার যোগে নোয়াখালীর হাতিয়া উপজেলার ভাসানচরে পৌঁছান। সেখান থেকে ২ দিনের সফরে UNHCR এর সহকারী হাই কমিশনারদ্বয় সহ প্রতিনিধিদলের সদস্যরা সোমবার বেলা আড়াইটার দিকে হেলিকপ্টার যোগে কক্সবাজার আসেন।

জাতিসংঘের শরনার্থী বিষয়ক সহকারী হাই কমিশনার (Protection) Ms. Gillian Triggs এবং সহকারী হাই কমিশনার (Operation) Mr. Raouf Mazou সহ ১৪ সদস্যের প্রতিনিধিদল কক্সবাজার অবস্থানকালে উখিয়ার রোহিঙ্গা শরনার্থী ক্যাম্প পরিদর্শন ও রোহিঙ্গাদের সাথে মতবিনিময় করবেন। জাতিসংঘের উদ্বাস্তু বিষয়ক সহকারী কমিশনারদ্বয় ও প্রতিনিধিদলের সদস্যরা কক্সবাজার সাগরপাড়ের হোটেল সাইমান বীচ রিসোর্টে সোমবার রাত্রি যাপন করছেন।

মঙ্গলবার ১ জুন বিকেল ৪ টা ৩৫ মিনিটে জাতিসংঘের উদ্বাস্তু বিষয়ক সহকারী কমিশনারদ্বয় সহ প্রতিনিধিদল ২ দিনের সফর শেষে হেলিকপ্টার যোগে কক্সবাজার ত্যাগ করার কথা রয়েছে।

UNHCR এর উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল বাংলাদেশ সফরকালে পররাষ্ট্র সচিব, দূর্যোগ ও ত্রাণ ব্যবস্থাপনা সচিব সহ সরকারি-বেসরকারি বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে মিলিত হবেন।