অনলাইন ডেস্ক: চলমান করোনাভাইরাসের পরিস্থিতি বিবেচনায় আগামী ৩০ মে পর্যন্ত লকডাউন বাড়িয়েছে সরকার। তবে ৫০ দিন পর আজ সোমবার (২৪ মে) থেকে স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক যাত্রী নিয়ে সব ধরনের দূরপাল্লার গণপরিবহন চলাচল শুরু হয়েছে।

এ ব্যাপারে রোববার (২৩ মে) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

রাজধানীর মহাখালী থেকে ভোরে ছেড়ে গেছে অনেকগুলো বাস। টাঙ্গাইলের উদ্দেশে ছেড়ে যাওয়া সাদমান নামে এক যাত্রী বলেন, অনেকদিন ঢাকায় ছিলাম। ব্যস্ততার কারণে যেতে পারেনি। এছাড়া বাসও বন্ধ ছিল। তাই এখন বাড়ি যাচ্ছি। বাস স্বাস্থ্যবিধি মেনেই চলছে।

সায়েদাবাদ থেকে নোয়াখালীর উদ্দেশে যাওয়া রায়হান নামে এক যাত্রী বলেন, ঈদের সময় বাস বন্ধ ছিল। তাই গ্রামের বাড়ি যেতে পারিনি। এখন পরিবার নিয়ে যাচ্ছি।

সায়েদাবাদে পরিবহন শ্রমিক আল আমিন বলেন, এতোদিন দূরপাল্লার বাস না চলায় আমাদের প্রায় না খেয়ে থাকতে হয়েছে। তাই, ঈদের সময় আনন্দ ছিল না। আজ বাস চলাচলে মনে হচ্ছে, আমাদের মাঝে ঈদ চলে আসছে। আমরা পরিবহন শ্রমিকরা অনেক খুশি। বাসের চাকা ঘোরা মানেই হচ্ছে আমাদের ঈদ।

অপরদিকে রোববার (২৩ মে) বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)এ সংক্রান্ত জরুরি একটি বিজ্ঞপ্তি জারি করেছে। সেখানে বলা হয়েছে-

১. কোনোভাবেই সংশ্লিষ্ট মোটরযানের রেজিস্ট্রেশন সার্টিফিকেটে উল্লেখিত মোট আসন সংখ্যার অর্ধেকের (৫০ ভাগ) বেশি যাত্রী বহন করা যাবে না।

২. কোনোভাবেই সমন্বয়কৃত ভাড়ার (বিদ্যমান ভাড়ার ৬০ ভাগ বৃদ্ধি) অতিরিক্ত ভাড়া আদায় করা যাবে না।

৩. ট্রিপের (যাত্রা) শুরু ও শেষে জীবাণুনাশক দিয়ে গাড়ি জীবাণুমুক্ত করতে হবে।

৪. পরিবহন সংশ্লিষ্ট মোটরযান চালক, অন্যান্য শ্রমিক কর্মচারী ও যাত্রীদের বাধ্যতামূলক মাস্ক পরিধান ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার নিশ্চিত করতে হবে

উল্লেখ্য, কোভিড-১৯ সংক্রমণরোধে গত ১৪ এপ্রিল ভোর ৬টা থেকে ৮ দিনের কঠোর বিধিনিষেধ শুরু হয়। পরে ৪ দফা এই বিধিনিষেধের মেয়াদ বাড়ানো হয়। যা শেষ হয়েছে রোববার (২৩ মে) মধ্যরাতে। ৫ এপ্রিল থেকে বাস চলাচল বন্ধ করা হয়। বিধিনিষেধে আন্তঃজেলা বাস সার্ভিস, লঞ্চ ও রেল যোগাযোগ বন্ধ রয়েছে।

-আরটিভি