সিবিএন ডেস্ক:
ইসরাইলের কাছে ৭৩৫ মিলিয়ন ডলারের (সাড়ে ৭৩ কোটি) অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ফিলিস্তিনে চলমান ইসরাইলি হামলার মধ্যেই দেশটির কাছে এই অস্ত্র বিক্রির অনুমোদনের খবরটি প্রকাশ পেল। খবর বিবিসি।

ওয়াশিংটন পোস্টের বরাদ দিয়ে ওই খবরে বলা হয়, প্রস্তাবিত এই অস্ত্র বিক্রির বিষয়ে মার্কিন কংগ্রেসকে আনুষ্ঠানিকভাবে গত ৫ মে জানানো হয়েছিল। যা ইসরাইল ও ফিলিস্তিন পাল্টাপাল্টি হামলারও পাঁচ দিন আগে।

তবে এ সময়ে ইসরাইলের কাছে অস্ত্র বিক্রির অনুমোদন দেওয়ায় কয়েজন সহকর্মী ও ডেমোক্র্যাট সদস্য বাইডেনের সমালোচনা করেছেন।

দেশটির পররাষ্ট্রনীতি বিষয়ক কমিটি ও ডেমোক্র্যাট সদস্য জানিয়েছেন, চাপ দিয়ে যুদ্ধ বিরতির বিষয়ে রাজি না করিয়ে ইসরাইলের কাছে এই অত্যাধুনিক বোমা বিক্রি অর্থ আরও হত্যাযজ্ঞ চালানো অনুমতি দেওয়া।

এদিকে গত সোমবার (১০ মে) শুরু হওয়া ইসরাইল-ফিলিস্তিন পাল্টাপাল্টি হামলায় এখন পর্যন্ত অন্তত ১৯৮ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর মধ্যে ৫৮ জন শিশুও রয়েছে। এছাড়াও এক হাজার ৩০০ জনেরও অধিক আহত হয়েছেন।

এর আগে, ইসরাইলের আশিকলন ও বের্শেবা শহরে রকেট হামলা চালিয়েছে হামাস। এ হামলায় দুই শিশুসহ ১০ জন ইসরাইলি নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

ইসরাইল ও ফিলিস্তিনের চলামান হামলার ঘটনায় গতকাল রোববার জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এক জরুরি বৈঠকে বসেছিল। তবে আলোচনা ফলপ্রসূর হয়নি। এমনকি হামলা ঘটনায় উদ্বেগ জানিয়ে একটি যৌথ বিবৃতি দিতেও ব্যর্থ হয়। মার্কিন যুক্তরাষ্ট্রের বাধার কারণে একমত হওয়া যায়নি বলে জানিয়েছে চীন।