মোহাম্মদ নজিবুল ইসলামঃ
ঈদ মানে শান্তি, সহমর্মিতা ও ভ্রাতৃত্বের অনুপম শিক্ষা এবং সাম্য, মৈত্রী ও সম্প্রীতির বন্ধনে আবদ্ধ করে সকল মানুষকে। সমাজ ও জাতীয় জীবনের সকল ক্ষেত্রে ঈদুল ফিতরের শিক্ষার প্রতিফলন হোক এই কামনা করছি। করোনাভাইরাস মহামারির সব অন্ধকার কাটিয়ে ঈদুল ফিতর সবার মাঝে আনন্দ বয়ে আনবে।কিন্তু আলোয় ভাসার এই দিনকে ঘিরে রেখেছে মহামারীর বিষন্নতার মেঘ। ভয়ংকর কালো এই করুণ করোনা কাল। বাতাসে ভেসে আসা অ্যাম্বুলেন্সের শব্দ যেন বয়ে নিয়ে আসে আগরবাতির গন্ধ। সারা পৃথিবী যখন মানুষের জন্য মৃত্যু অববাহিকা, সেই সময়েই এলো ঈদ।

বাঙালির সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। হাসি, আনন্দ আর উদযাপনের বার্তা নিয়ে আসে ঈদ। কিন্তু এবার? রোগশোক আর মৃত্যুর রঙে ধূসর এই পৃথিবীতে খুশির ঈদের যেন কোনো রং নেই। বর্তমানে সারাবিশ্বসহ আমাদের দেশে করোনাভাইরাস সংক্রমণজনিত কারণে মুসল্লিদের জীবন ঝুঁকি বিবেচনা করে এ বছর ঈদগাহ বা খোলা জায়গার পরিবর্তে ঈদের জামাত কাছাকাছি মসজিদে আদায় করার জন্য অনুরোধ করা হয়েছে। এছাড়া শিশু, বয়োবৃদ্ধ, যে কোনো অসুস্থ ব্যক্তি এবং অসুস্থদের সেবায় নিয়োজিত ব্যক্তি ঈদের নামাজের জামাতে অংশগ্রহণ করতে পারবেন না। পাশাপাশি সর্বসাধারণের সুরক্ষা নিশ্চিতকল্পে, স্বাস্থ্যসেবা বিভাগ, স্থানীয় প্রশাসন এবং আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনীর নির্দেশনা অবশ্যই প্রতিপালন করতে হবে।

বাংলাদেশের মতো একটি উন্নয়নশীল দেশে ঈদ-অর্থনীতির আকার প্রতি বছরই বৃদ্ধি পাচ্ছে। ঈদ-অর্থনীতির আকার বৃদ্ধির মূল কারণ বাংলাদেশের জিডিপির হার বৃদ্ধি। এছাড়া মাথাপিছু আয় বৃদ্ধি, দারিদ্র্য হ্রাস, শিক্ষার হার বৃদ্ধি ও জীবনযাত্রার মানোন্নয়নেও ঈদ-অর্থনীতির আকার বাড়ছে। মূলত ধনী ও মধ্যবিত্ত শ্রেণির লোকেরা ঈদকে ঘিরে অর্থনীতিতে এক বিশাল মাত্রা যোগ করে। পাশাপাশি দরিদ্র শ্রেণিরাও এসময় তাদের স্বল্প সামর্থ্য থেকেই ঈদ অর্থনীতিকে চাঙ্গা রাখে। তাই এ দেশের অর্থনীতিতে একটা বড় পরিবর্তন নিয়ে আসে ঈদ উৎসব। রমজানের ঈদুল ফিতর ও কোরবানির ঈদুল আজহা দুটোই দেশের অর্থনীতিতে এক ভিন্ন মাত্রা এনে দেয়।

উল্লেখ্য, করোনাকালে কিছু কিছু শব্দের সঙ্গে আমরা সবাই কমবেশি নতুন করে পরিচিত হয়েছি। বিশেষ করে এই করোনাকালের লকডাউন, আইসোলেশন কিংবা কোয়ারেন্টাইন শব্দগুলো। তবে প্রতিটি শব্দেই মিশে রয়েছে সময়ের দীর্ঘশ্বাস। রয়েছে বেদনা, আতঙ্ক ও নিঃসঙ্গতা। কোভিড-১৯ রোগের করোনাভাইরাসের ভয়ে যেন কোণঠাসা হয়ে পড়েছে সবকিছু। মনের কোণে সামান্য আনন্দটুকুও যেন খেই হারিয়ে ফেলেছে। নিশ্চুপ নিঃশব্দ এক পৃথিবীর চেহারা যেন বিশ্ববাসী দেখতে পেল। থমকে গেছে জীবিকা। হবেই বা না কেন যেখানে জীবন বাঁচানোই দায় হয়ে পড়েছে। তবে মানুষ থেমে যেতে শেখেনি। তাই হয়তো করোনার ভয় আস্তে আস্তে মন থেকে দূরে রাখার চেষ্টা করছে। পৃথিবীকে ফিরিয়ে নিতে চাইছে স্বাভাবিক গতিতে। বহির্বিশ্বের মতো এ দৃশ্য আমাদের দেশেও বিরাজমান। উৎসবের জাতি হিসেবে বাঙালি জাতির পরিচয় নতুন নয়। তবে এই ২০২০ সালে আমাদের দেখতে হয়েছে উৎসবের ভিন্ন রূপ।

করোনাকালে আমরা পার করেছি বাঙালির সবচেয়ে রঙিন উৎসব পহেলা বৈশাখ। যেখানে পহেলা বৈশাখ আসার আগেই চারদিকে সাজ সাজ রব উঠে যায় সেখানে এবার দেখতে হয়ে পুরোই ভিন্ন রূপ। বাতিল হয়েছে বৈশাখ সংক্রান্ত যাবতীয় উৎসব। যার ফলে একদম ফ্যাকাশে হয়েছিল উৎসবের সব রং। কোথাও লাগেনি কোনো রঙের ছটা, বাজেনি কোনো গান। ব্যাপারটা এমন ছিল ঘরে বসেও মানুষ মনে হয় গান শুনতে আগ্রহী হয়নি। অজানা এক আতঙ্কে কাটিয়েছে দিন। যার ফলে কোন ফাঁক দিয়ে উৎসবের দিন চলে গেল সে হিসাব মনে হয় কেউ নিতে যায়নি। যে উৎসবে একজন আরেকজনের বাড়িতে যাওয়া, ভালো ভালো খাওয়ায় মেতে ওঠাই ছিল মূল চিত্র সেখানে এবার কেউ যায়নি কারও বাসায়। এমনও হয়েছে উৎসবের দিন অনেক বাড়িতে বাড়তি আয়োজনের দৃশ্যপট ছিল না। এমনকি হাঁটাচলা ওঠাবসা সবকিছুতেই ছিল সাবধানতা ও আতঙ্কের ছাপ। এমন দৃশ্যও দেখতে হবে ভাবেনি হয়তো কেউ। কিন্তু দেখতে হয়েছে।

চিন্তার বিষয় হচ্ছে, দিন দিন আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়তে থাকলেও যেন ভীতি কমে গেছে মানুষের মন থেকে। আর তাই কঠোর বিধিনিষেধের মধ্যেও মানুষ ঈদে বাড়ি যাওয়ার জন্য মরিয়া হয়ে উঠেছে। গত কয়েকদিনে দেশের ফেরিঘাট আর মহাসড়কগুলোতে তাই দেখা গেছে ঈদে ঘরমুখো মানুষের উপচেপড়া ভিড়। কিন্তু দেশে ভারতীয় করোনার নতুন ভ্যারিয়েন্টের সংক্রমণ ছড়িয়ে পড়তে শুরু করায় এটা বিশেষভাবে উদ্বেগজনক।

তাই এবারের ঈদ উৎসব ঘিরে থাকবে শঙ্কা আর মনের ভেতর এক ধরনের ভয়। বলা যায় মিশ্র প্রতিক্রিয়ার এক ঈদ আনন্দ। পরিবারের সবাইকে নিয়ে আনন্দে মাতলেও হুট করেই বেরিয়ে আসবে না কেউ কোনো বন্ধুর বাসা থেকে। দলবেঁধে ঘুরে বেড়ানোর ইচ্ছা থাকলেও সচেতনতার কারণে তা সম্ভব হয়ে উঠবে না। আর করোনা আক্রান্ত পরিবারে ঈদ বলে তো তেমন কিছুই থাকছে না। সেই সঙ্গে দেশের নানা অঞ্চলে ইতিমধ্যেই শুরু হয়েছে বন্যা। কিছু কিছু এলাকা তো ঈদের দিনেও থাকবে পানির নিচে। জীবন চালানোই যেখানে দায় হয়ে পড়েছে সেখানে ঈদ আনন্দের কথা ভাবাই যায় না। তাই বলা যায় আনন্দ বেদনার মিশেল এই ঈদ।

মানুষ তবুও স্বপ্ন দেখতে ভালোবাসে। অন্ধকার দিন পেছনে ফেলে আলো আসবেই। আর সে আলোতেই সবাই গাইব জীবনের জয়গান। সেদিনই হয়তো আনন্দের পূর্ণতা ঘটবে। আপাতত সেদিনের অপেক্ষায়। আমরা চাই না শুধু এমন শুভেচ্ছা বিনিময়। এমন পরিস্থিতি এমন ঘরবন্দি ঈদ আর না আসুক মানব জীবনে।

তাই এই করোনাকালের ঈদের প্রধান প্রার্থনা হচ্ছে, পৃথিবী করোনামুক্ত হোক। বিশ্বব্যাপী করোনা মহামারী মানব জীবনের স্বাভাবিক গতিধারাকে পাল্টে দিয়েছে! সুখ-স্বাচ্ছন্দ্য, খুশি-আনন্দের পরিবর্তে বেঁচে থাকার সংগ্রামটাই এখন মুখ্য হয়ে উঠেছে।

প্রতি বছর ঈদ এলে মুসলিম বিশ্ব মেতে ওঠে এক অনাবিল স্বর্গীয় আনন্দে আর বিলিয়ে দেয় পরস্পরের প্রতি ভালোবাসা। প্রবাসীরাও প্রবাস জীবনের শত কষ্ট আর বঞ্চনার মাঝে ঈদের কয়েকটি দিনে অন্তত আনন্দ খুঁজে নিত প্রবাসে অবস্থানরত বন্ধু-বান্ধব কিংবা পরিচিতজনদের সঙ্গে। শেয়ার করত প্রবাস জীবনের সঞ্চিত ব্যথা, হালকা করত নিজেকে। কিন্তু মহামারী করোনাভাইরাসে বিশ্বজুড়ে যখন নীরব নিস্তব্ধ

কিন্তু মহামারী করোনাভাইরাসে বিশ্বজুড়ে যখন নীরব নিস্তব্ধ, বিশ্ব অর্থনৈতিক মন্দা, দেশে দেশে কারফিউ আর লকডাউন দীর্ঘদিন ধরেই কর্মহীন হয়ে ঘরে বন্দি থাকা প্রবাসীদের এবারে ঈদ কীভাবে পালন করতে যাচ্ছে? তাদের ভাবনার কথাগুলো তুলে ধরার চেষ্টায় কথা বলেছি অনেক প্রবাসী বাংলাদেশির সঙ্গে। অশ্রুসিক্ত নয়নে ভারাক্রান্ত মনে উদাস হয়ে নিজের রুমে বালিশের সঙ্গে শুয়ে শুয়ে পরিবারের কথা চিন্তা করে প্রবাসের মাটিতে পড়ে আছে নিথর দেহখানি কিন্তু মনটা পড়ে রয়েছে দেশে থাকা প্রিয় মানুষগুলোর কাছে। এক ভাইরাসের কারণে মানবজাতির এমন কঠিন পরিস্থিতি দেখতে ভালো লাগছে না মোটেই।

ঈদে মহাসমারোহে হইচই করে ছুটে বেড়ানো শিশুরাও আজ ঘরবন্দি। এর চেয়ে কষ্ট আর কী হয়? ঈদ আনন্দের সব অনুষঙ্গ ত্যাগ করেও যদি পৃথিবী থেকে করোনা বিদায় নিত, তাহলে শান্তি পেত মন। অথচ আমরা এখনো ধারণাও করতে পারছি না কবে এই করোনাভাইরাস বিদায় নেবে মানবজাতির কাছ থেকে।

অবসাদ, মানসিক চাপ কাটিয়ে পৃথিবীর মানুষ স্বাভাবিক জীবনে ফিরে আসার সুযোগ পাক। সমুদ্র শহর ফিরুক তার নিজস্ব ছন্দে। প্রকৃতি ফিরুক নিজের নিয়মে। আমরা সেই সুদিনের প্রত্যাশায় পথ চেয়ে রই।

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে কক্সবাজার সদর ও রামু উপজেলার সকল জনগণ সহ জেলাবাসীকে জানাই ঈদ মোবারক।

করোনা মহামারি হোক আর যাই হোক, শেষ পর্যন্ত আজ তো ঈদ। ঈদের যে আনন্দ, মহামারি পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে সেটুকুই সবাই উপভোগ করার চেষ্টা করি, প্রত্যাশা থাকুক এটুকুই। সময় যেহেতু স্বাভাবিক নেই, ফলে ঈদের উদযাপন-আয়োজনও স্বাভাবিক থাকবে না— এই বাস্তবতাটুকু ধারণ করি সবাই। ঈদ আনন্দে অসতর্কতা যেন ঈদ পরবর্তী সময়ে দুর্ভোগ বয়ে না আনে, সেদিকে নজর দেই। সতর্ক হয়ে ঈদের উদযাপনটা করি, উৎসবটা না হয় তোলা থাক পরের জন্য।

এবং সব কথার শেষ কথা— মাস্ক পরি, স্বাস্থ্যবিধি মেনে চলি। ঈদ মোবারক।

লেখক
সাধারণ সম্পাদক
সম্মিলিত সাংস্কৃতিক জোট, কক্সবাজার