অনলাইন ডেস্ক: চীনে উৎপাদিত সিনোফার্ম এর পাঁচ লাখ ডোজ টিকে দেশে পৌঁছেছে। বুধবার (১২ মে) ভোরে টিকা বহনকারী বিমানটি কুর্মিটোলায় বাংলাদেশ বিমানবাহিনীর ঘাঁটিতে অবতরণ করে। আজ বেলা ১২টার দিকে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এই টিকা পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন গ্রহণ করবেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

এর আগে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছিলেন, ১২ মে চীন থেকে ৫ লাখ ডোজ টিকা দেশে আসবে।

দেশে গত ৭ ফেব্রুয়ারি করোনাভাইরাস প্রতিরোধী টিকাদান কার্যক্রম শুরু হয়। অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার আবিষ্কৃত ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত এই টিকা দেশে আনার বিষয়ে গত নভেম্বর বাংলাদেশ সরকার, সেরাম ইনস্টিটিউট ও সরবরাহকারী প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মার সঙ্গে ত্রিপক্ষীয় চুক্তি হয়।

চুক্তি অনুসারে ৩ কোটি ডোজের প্রতিমাসে ৫০ লাখ ডোজ করে বাংলাদেশের পাওয়ার কথা থাকলেও এখন পর্যন্ত ভারত থেকে টিকা এসেছে মোট এক কেটি দুই লাখ ডোজ।

গত ফেব্রুয়ারিতে চুক্তির ৩০ লাখ, মার্চ মাসের ৫০ লাখ এবং এপ্রিল মাসের ৫০ লাখ টিকাও দেশে আসেনি। অর্থাৎ চুক্তির এক কোটি ৩০ লাখ টিকাই এখনও পায়নি বাংলাদেশ।

ইতোমধ্যে ভারত টিকা রফতানির ওপর নিষেধাজ্ঞা দেওয়ায় টিকা প্রাপ্তি নিয়ে অনিশ্চয়তা রয়েছে। আগামী কয়েকদিনে মধ্যেই দেশে টিকার মজুত ফুরিয়ে যাবে। এমন এক পরিস্থিতিতে রাশিয়া ও চীন থেকে টিকা আনার সিদ্ধান্ত নেয় সরকার।
– বাংলাট্রিবিউন