সিবিএন ডেস্ক:
ইসলামিক স্টেট (আইএস) গ্রুপের সামরিক প্রধানকে গ্রেপ্তার করেছে তুরস্কের পুলিশ। তুর্কি পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, ইস্তাম্বুলের একটি শহরতলী থেকে তারা বাসিম নামের ওই সামরিক নেতাকে গ্রেপ্তার করেছে। তিনি আইএস’র নীতি নির্ধারণী পরিষদের সদস্য ছিলেন এবং সিরিয়া এবং ইরাকে আইএসকে সংগঠিত করার দায়িত্ব ছিল তার।

তুরস্ক বলছে, আফগান নাগরিক বাসিম আইএস গ্রুপের সাবেক নেতা আবু বকর আল-বাগদাদীর ঘনিষ্ঠ সহযোগী হিসেবে পরিচিত ছিলেন। ২০১৯ সালের অক্টোবর মাসে বোমার বিস্ফোরণ ঘটিয়ে আত্মহত্যা করেন আল-বাগদাদী। ওই সময় সিরিয়ার উত্তরপূর্বাঞ্চলীয় ইদলিব প্রদেশে এক অভিযানে তাকে প্রায় ধরে ফেলেছিল মার্কিন বাহিনী। তখনই তিনি আত্মঘাতী হন।

তুরস্কের পুলিশ জানিয়েছে, ২০১৭ সালের ডিসেম্বর মাস থেকে বাসিম কোথায় আছে, সে বিষয়ে কোনও কিছু জানা যাচ্ছিল না। কেননা তিনি ভুয়া পাসপোর্ট ব্যবহার করে ভ্রমণ করতেন। তবে তুর্কি পুলিশের এই খবরের সত্যতা নিশ্চিত করা যায়নি। এমনকি ওই ব্যক্তির পরিচয় সম্পর্কেও নিশ্চিত হওয়া যায়নি। অন্য কোনও দেশও এ বিষয়ে কোনও মন্তব্য করেনি।

তুরস্কের জাতীয় একটি গণমাধ্যম এনটিভি জানিয়েছে, তুরস্কের পুলিশ এবং ন্যাশনাল ইন্টিলিজেন্স অর্গানাইজেশন (এমআইটি) যৌথভাবে এই অভিযান চালিয়েছে। গ্রেপ্তারের পর পর বাসিমের একটি ছবি প্রকাশ করে স্থানীয় গণমাধ্যম। ওই ছবির পাশে আরেক ছবিতে দেখা যায়, তলোয়ার হাতে দাঁড়িয়ে রয়েছে এক ব্যক্তি। দুই ছবির ব্যক্তি একই বলে দাবি করেছে তুরস্কের গণমাধ্যম।