মো. নুরুল করিম আরমান, লামা প্রতিনিধি:

পার্বত্য বান্দরবান জেলার আলীকদম উপজেলায় সেনাবাহিনীর অভিযানে গর্জনসহ বিভিন্ন প্রজাতির ২শ ৬৮ পিচ কাঠ আটক করা হয়েছে। উপজেলার থানচি সড়কের ২৬ কিলোমিটারের উন্ডিপাড়া এলাকায় বৃহস্পতিবার দুপুরে সেনাবাহিনীর সদস্যরা অভিযানে চালিয়ে এসব কাঠ আটক করেন। আটককৃত কাঠের পরিমাণ প্রায় ২ হাজার ঘনফুট। সে হিসেবে জব্দকৃত কাঠের স্থানীয় বাজার মূল্য প্রায় অর্ধকোটি টাকা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

আলীকদম সেনাবাহিনীর জোন ওয়ারেন্ট অফিসার ইকরাম জানান, আলীকদম-থানচি সড়কের ২৬ কিলোমিটারের উন্ডিপাড়া এলাকায় কাঠ চোরের দল গর্জনসহ বিভিন্ন প্রজাতির গাছ কেটে পাচারের জন্য সাইজ করছে। এমন সংবাদের ভিত্তিতে বৃহস্পতিবার দুপুর ২টার দিকে অভিযান করে বিভিন্ন সাইজের ২৬৮পিচ কাঠ আটক করা হয়। পরে আটককৃত কাঠগুলো লামা বন বিভাগের তৈন রেঞ্জকে হন্তান্তর করা হয়েছে।

উল্লেখ্য, থানচির রিজার্ভ ফরেস্ট থেকে অবৈধভাবে গাছ কাটার অভিযোগে থানচি থেকে বান্দরবান সড়ক পথে গাছের পারমিট বন্ধ করে দিয়েছে বান্দরবান বন বিভাগ। এ কারণে কাঠ চোরাকারবারীরা আলীকদম-থানচি সড়কপথে কাঠগুলি পাচারের উদ্দেশ্যে মজুদ করেছিল।

কাঠ আটকের সত্যতা নিশ্চিত করে লামা বন বিভাগের তৈন রেঞ্জ কর্মকর্তা জহির উদ্দিন মো. মিনার চৌধুরী জানান, আটককৃত কাঠে পরিমাণ প্রায় দুই হাজার ঘনফুট হতে পারে। কাঠ আটকের স্থানটি থানচি উপজেলার ৩৬২নং থানচি মৌজায়। কাঠগুলি নিলামের মাধ্যমে বিক্রিলব্ধ অর্থ সরকারি কোষাগারে জমা করা হবে।