ছোটন কান্তি নাথ :

কক্সবাজারের চকরিয়ায় দ্রুততম সময়ে কৃষকের ধান কাটা, মাড়াই ও বস্তাভর্তি করা সহজলভ্য করতে ৭০ শতাংশ ভর্তুকীতে ১৯ লক্ষ ৬০ হাজার টাকায় আরো একটি কম্বাইন্ড হারভেস্টার যন্ত্র প্রদান করা হয়েছে।

এবারের উপকারভোগী কৃষক বিশ্বজিত দাশের হাতে বৃহস্পতিবার (১৫এপ্রিল) দুপুরে কৃষি অফিস প্রাঙ্গনে আনুষ্ঠানিকভাবে এই যন্ত্র এবং চাবি হস্তান্তর করেন কক্সবাজার-১ আসনের এমপি জাফর আলম।

কম্বাইন্ড হারভেস্টার যন্ত্র ও চাবি হস্তান্তর অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ শামসুল তাবরীজ, কক্সবাজার জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক ড. এখলাস উদ্দিন, চকরিয়া উপজেলা কৃষি অফিসার এস এম নাসিম হোসেন, কৃষি সম্প্রসারণ অফিসার মো. নাজমুল হোসেন, সাংবাদিক জহিরুল ইসলাম প্রমূখ।

উপজেলা কৃষি অফিসার এস এম নাসিম হোসেন জানান, শতকরা ৭০ শতাংশ ভর্তুকীর মাধ্যমে কৃষকদের ধান কাটা, মাড়াই ও ধান বস্তাভর্তি করার কাজ সহজতর করার লক্ষে এই কম্বাইন্ড হারভেস্টার যন্ত্র প্রদান করা হয়েছে।

এ ব্যাপারে কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য জাফর আলম বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষকদের কল্যাণে কাজ করে যাচ্ছেন। কৃষির উন্নয়নে সরকার ভর্তুকীও দিয়ে যাচ্ছে। বিনামূল্যে বিতরণ করা হচ্ছে সার, বীজসহ বিভিন্ন কৃষি উপকরণ। এরই ধারাবাহিকতায় ধান কাটা, মাড়াই ও বস্তাভর্তি করতে ভর্তুকীতে এই কম্বাইন্ড হারভেস্টার যন্ত্র দেওয়া হলো। যাতে এই করোনাকালীন সময়ে শ্রমিক নির্ভরতা ও করোনা ঝুঁকি একসাথে কমিয়ে উন্নত প্রযুক্তির মাধ্যমে কৃষক উপকৃত হবে।