আলমগীর মানিক,রাঙামাটি :

রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা সদরে অবস্থিত পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের প্রকল্প ব্যবস্থাপকের কার্যালয়ে ভয়াবহ আগুন লেগে সাতটি কক্ষ বিশিষ্ট্য পুরো কার্যালয়টি সম্পূর্ন পুড়ে গেছে।

বেলা পৌনে একটার সময় বাঘাইছড়িস্থ উন্নয়ন বোর্ড পরিচালিত পার্বত্য চট্টগ্রাম এলাকায় টেকশই সামাজিক সেবা প্রদান প্রকল্প(এসএসএস-সিএইচটি) প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপকের কার্যালয়ে আকস্মিকভাবে আগুনের সূত্রপাত হয়।

স্থানীয় বাসিন্দাদের সাথে নিয়ে নিরাপত্তাবাহিনীর সদস্যরা আগুন নেভানোর চেষ্ঠা চালালেও প্রচন্ড রোদ্রের খরতাপে মুহুর্তের মধ্যেই আগুনের লেলিহান শিখা চারিদিকে ছড়িয়ে পড়ে। এতে করে অন্তত সোয়া এক ঘন্টাব্যাপী নিয়ন্ত্রণহীন আগুনে সম্পূর্ন পুড়ে গেছে কার্যালয়ের সাতটি কক্ষ।

এতে করে কার্যালয়ে থাকা কম্পিউটার/ল্যাপটপসহ সকল কাগজপত্রসহ গুরুত্বপূর্ন জিনিসপত্র পুড়ে অন্তত ৪০ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে সংশ্লিষ্ট্য কার্যালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন। তিনি জানান, মূলতঃ বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে তাদের ধারনা।

এদিকে দেশের সর্ববৃহৎ এই বাঘাইছড়ি উপজেলায় ফায়ার সার্ভিসের কোনো অফিস না থাকায়, আগুন লাগার এক ঘন্টা পর খাগড়াছড়ির দীঘিনালা থেকে দমকল বাহিনীর সদস্যরা এসে আগুন সম্পূর্ন নিয়ন্ত্রণে নিয়ে আসে।

দীর্ঘদিন এলাকাবাসীর দাবি থাকা সত্বেও বাঘাইছড়িতে অদ্যবদি পর্যন্ত ফায়ার সার্ভিসের কোনো অফিস স্থাপন না করায় একের পর অগ্নি দূর্ঘটনায় ব্যাপক ক্ষয়ক্ষতির ঘটনা ঘটছে বলে অভিযোগ করেছেন স্থানীয়রা।