আতিকুর রহমান মানিক:
কক্সবাজার সদর উপজেলার বৃহত্তর ঈদগাঁওতে এসএসসি পরীক্ষার ফরম পুরনে আদায় করা হচ্ছে অতিরিক্ত ফি। এখানকার স্কুলগুলোতে এসএসসি’র ফরম পূরণে অতিরিক্ত ফি আদায়ে সক্রিয় রয়েছেন শিক্ষক-কর্মচারীগন, এমনটিই অভিযোগ করেছেন পরীক্ষার্থী ও অবিভাবকরা।

জানা যায়, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, চট্টগ্রাম প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে বিজ্ঞান বিভাগে ফরম পূরণ ও কেন্দ্র ফি ১৯৭০, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগে ১৮৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। এ নির্দেশনা অমান্য করে বৃহত্তর ঈদগাঁওতে অবস্থিত ঈদগাহ্ আদর্শ শিক্ষা নিকেতন, ঈদগাহ আদর্শ উচ্চ বিদ্যালয়, পোকখালী আদর্শ উচ্চ বিদ্যালয়, গোমাতলী উচ্চ বিদ্যালয়, ভারুয়াখালী আদর্শ উচ্চ বিদ্যালয় ও নাদেরুজ্জামান উচ্চ বিদ্যালয়ে পরীক্ষার্থীদের নিকট থেকে ২৩০০-২৫০০ টাকা আদায় করা হচ্ছে। ১ বিষয়ে অকৃতকার্যদের ফরম পূরণ ফি ২৫৫ টাকা, ২ বিষয়ে ৩৫৫ টাকা হলেও আদায় করা হচ্ছে ১ হাজার থেকে ১ হাজার ২শত টাকা। এ নিয়ে অভিভাবকদের মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে।

নাম প্রকাশে অনিচ্ছুক অনেক অভিভাবক জানান, তথ্য প্রযুক্তির এ যুগে সরকার নির্ধারিত ফি’র পরিমান অনেকেই জেনে যায়। অথচ বিদ্যালয়গুলোতে ক্ষেত্রভেদে ৩শ থেকে ৬শ টাকা বেশি নেওয়া হচ্ছে। আবার বাড়তি এ টাকা গ্রহণের কোন রশিদও দিচ্ছেনা।

সচেতন মহলের মতে, চলমান করোনা মহামারিতে এটি নির্লজ্জ অমানবিকতা।

সূত্র জানায়, গত ২৪ মার্চ উল্লেখিত স্কুল সমূহের প্রধান শিক্ষকগণ ঈদগাহ আদর্শ উচ্চ বিদ্যালয়ে বৈঠকে গোপন বৈঠকে মিলিত হন। মূলতঃ এ বৈঠকেই অতিরিক্ত ফি আদায়ের সিদ্ধান্ত নেয়া হয়।

সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ সেলিম উদ্দিন জানান, বিষয়টি খতিয়ে দেখা হবে। অতিরিক্ত টাকা নেওয়া হলে আইনানুগ ব্যবস্থা নেবেন বলেও জানান তিনি।