মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজার জেলা জজশীপ, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসীর আওতাধীন সকল আদালত সহ দেশের সকল অধস্তন আদালত সোমবার ৫ এপ্রিল থেকে ১১ এপ্রিল রোববার পর্যন্ত বন্ধ ঘোষনা করা হয়েছে। সারাদেশে উদ্ভুত করোনা প্রাদুর্ভাবের (কোভিড-১৯) কারণে রোববার ৪ এপ্রিল বাংলাদেশ সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মো: গোলাম রব্বানী বাংলাদেশের প্রধান বিচারপতির পক্ষে ২০২১ নম্বর বিজ্ঞপ্তি মূলে এ ঘোষনা জারী করেছেন। কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট জিয়া উদ্দিন আহমেদ সহ সারাদেশের সংশ্লিষ্ট সকলের কাছে প্রেরিত উক্ত বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সাংবিধানিক প্রয়োজনে প্রত্যেক জেলায় চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ও মহানগর চীফ মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেটের অধীনে অত্যাবশ্যকীয় কাজ সম্পাদনের জন্য একজন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট স্বাস্থ্যবিধি অনুসরণ করে শারীরিকভাবে দায়িত্ব পালন করবেন।

যে সকল আসামী নিদিষ্ট সময় পর্যন্ত জামিনে ছিলেন অথবা উচ্চ আদালত থেকে নিদিষ্ট সময়ের মধ্যে নিন্ম আদালতে আত্মসমর্পনের জন্য আদেশ দেওয়া হয়েছিল, সেসব আদেশ সোমবার ৫ এপ্রিল থেকে পরবর্তী ২ সপ্তাহ পর্যন্ত আপনাআপনি বর্ধিত করা হয়েছে বলে গণ্য হবে মর্মে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

আদালত বন্ধ থাকাকালীন অধস্তন আদালতের সকল বিচার বিভাগীয় কর্মকর্তা ও কর্মচারীকে নিজ কর্মস্থল ত্যাগ না করার জন্য বিজ্ঞপ্তিতে নির্দেশ দেওয়া হয়েছে।