এম.জিয়াবুল হক,চকরিয়া :

সচেতন নাগরিক কমিটি (সনাক), চকরিয়ার উদ্যোগে ভূমি সেবার মানোন্নয়নে উপজেলা ভূমি কর্তৃপক্ষের সাথে সনাকের মতবিনিময় সভা মঙ্গলবার চকরিয়া উপজেলা ভূমি অফিসে অনুষ্ঠিত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন সহকারী কমিশনার (ভূমি) ও উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) মো. তানভীর হোসেন।

সভায় কর্তৃপক্ষের গৃহিত নানা উদ্যোগের প্রশংসার পাশাপাশি সনাকের পক্ষ থেকে চকরিয়ায় ভূমি সেবার মানোন্নয়নে এবং স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষ্যে চলমান বিভিন্ন উদ্যোগের পাশাপাশি ওয়ান স্টপ সার্ভিস চালু, উপজেলা ও ইউনিয়ন ভূমি অফিসে হেল্প ডেস্ক পূর্ণাঙ্গ অফিস চলাকালীন পর্যন্ত সচল রাখা, কর্মকর্তার অনুপস্থিতিতে সেবাগ্রহীতাদের সেবা প্রদান অব্যাহত রাখার বিকল্প ব্যবস্থা গ্রহণ, ইউনিয়ন ভূমি অফিসের সেবার মানোন্নয়নে সেবাগ্রহীতা ও স্থানীয় নেতৃবৃন্দের সাথে ত্রৈমাসিক মতবিনিময় সভা আয়োজন, দুর্নীতি ও অনিয়মের বিরুদ্ধে গৃহিত নানা পদক্ষেপ ভূমি অফিসের ফেসবুক পেজে প্রচার, সেবাগ্রহীতাদের জন্য ভূমি অফিসে নামমাত্র মূল্যে অনলাইনে আবেদন করার সুযোগ তৈরী করার দাবী তুলে ধরা হয়।

সহকারী কমিশনার (ভূমি) ও উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) তানভীর হোসেন বলেন, ভূমি সেবার মানোন্নয়নে সরকারের গৃহিত নানা পদক্ষেপের ফলে বর্তমানে সেবাপ্রাপ্তি যেমন অনেকাংশে সহজতর হয়েছে তেমনি বৃদ্ধি বেড়েছে জনগণের আস্থাও। চলমান প্রক্রিয়াগুলো পুরোপুরি বাস্তবায়ন করা সম্ভব হলে ভূমি সেবায় আরো গতিশীলতা আসবে। তিনি আরো বলেন সনাকের প্রতিটি পরামর্শই জনগণের সেবাপ্রাপ্তির লক্ষ্যে যা আমরা আন্তরিকতার সাথে বিবেচনা করে বাস্তবায়নের চেষ্টা করব।

মতবিনিময় সভায় অন্যান্যদের মধ্যে অংশগ্রহণ করেন সনাক চকরিয়ার সভাপতি বুলবুল জান্নাত শাহিন, সনাক সদস্য ও ভূমি বিষয়ক উপকমিটির আহবায়ক অধ্যক্ষ ফরিদ উদ্দিন চৌধূরী, সনাক সদস্য সাংবাদিক এম আর মাহমুদ, সনাক সদস্য জিয়া উদ্দীন। আরো উপস্থিত ছিলেন সাবেক সনাক সভাপতি অধ্যাপক একেএম শাহাবুদ্দিন ও সার্ভের রিজিওনাল ডিরেক্টর কাজী মাকসুদুল আলম ও ইয়েস দলনেতা মো. আলী মর্তুজা টিটু। সঞ্চালনায় ছিলেন টিআইবির এরিয়া ম্যানেজার এ.জি.এম. জাহাঙ্গীর আলম।