সিবিএন ডেস্ক:
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সড়ক দুর্ঘটনা নিয়ন্ত্রণ ও সড়ক নিরাপত্তায় ইজিবাইক, থ্রি-হুইলার জাতীয় অটোরিকশা নিয়ন্ত্রণে এসব বাহন রেজিস্ট্রেশনের আওতায় আনতে যাচ্ছে সরকার। সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে একথা জানান তিনি।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) বিআরটিএর প্রধান কার্যালয়ে জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের ২৮তম সভায় সভাপতির বক্তব্যে তিনি বলেন, সড়ক পরিবহন বিভাগের গঠিত কমিটির দেওয়া সুপারিশগুলো যাচাই করে একটি সাব কমিটি গঠন করা হয়েছে। নিরাপদ সড়ক নিশ্চিতে আইনগত কাঠামো আরো যুগোপযোগী ও যৌক্তিক করতে সংশ্লিষ্টদের মতামত নেওয়া হয়েছে। স্বল্প সময়ে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে আইনগত ভিত মজবুত করা হবে।

মন্ত্রী বলেন, প্রথমবারের মতো দেশের মহাসড়কে রোড সেফটি অডিট চালু করা হয়েছে। ড্রাইভিং লাইসেন্সের জন্য মানুষের দীর্ঘদিনের অপেক্ষার অবসান হতে যাচ্ছে।‌ এ মাসের শেষ সপ্তাহ থেকে লাইসেন্স দেওয়া শুরু হবে।

তিনি বলেন, সড়ক নিরাপত্তায় ২০১৭ থেকে ২০২০ মেয়াদে ন্যাশনাল রোড সেফটি স্ট্র্যাটেজিক প্ল্যান গ্রহণ করা হয়েছিল। সে পরিকল্পনার মেয়াদ শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নতুন অ্যাকশন প্ল্যান করার নির্দেশনা দেন। সে অনুযায়ী আজ নতুন করে ২০২১ থেকে ২০২৪ মেয়াদের জন্য কৌশলগত পরিকল্পনা উপস্থাপন করা হয়। এটি একটি দীর্ঘ পরিকল্পনা।

মন্ত্রী বলেন, স্ট্রাটেজিক অ্যাকশন প্ল্যান বাস্তবায়নে সুপারিশ চূড়ান্ত করতে এই কমিটি করা হয়। এ কমিটি আগামী এক মাসের মধ্যে খসড়া চূড়ান্ত করে পরবর্তী সড়ক নিরাপত্তা কাউন্সিলের বৈঠকে অনুমোদনের জন্য পেশ করা হবে।