আতিকুর রহমান মানিক:
মুজিব বর্ষের অঙ্গীকার, ঘরে ঘরে গ্রন্থাগার এই প্রতিপাদ্যকে কেন্দ্র করে কক্সবাজারে উদযাপিত হল জাতীয় গ্রন্হাগার দিবস। ৫ ফেব্রুয়ারী জেলা প্রশাসন ও জেলা সরকারি গণগ্রন্থাগার যৌথ উদ্যোগে এ দিবসটি পালন করে।
বিশ্বব্যাপী কোভিড-১৯ এর কারণে সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে এবং নিরাপদ দুরত্ব বজায় রেখে বিকাল ৩.৩০ মিনিটে কক্সবাজার জেলা সরকারি গণগ্রন্থাগার চত্বরে সরকারি কর্মকর্তা, পেশাজীবী, সাংবাদিক, শিক্ষাবিদ এবং শিক্ষার্থীদের উপস্থিতিতে রং বেরঙের বেলুন ও ফেস্টুন উড়িয়ে জাতীয় গ্রন্থাগার দিবস-২১ এর শুভ উদ্বোধন করেন কক্সবাজার জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জনাব জাহিদ ইকবাল। বিকাল ৪ টায় উপাধ্যক্ষ অধ্যাপক পার্থ সারথি সোম এর সভাপতিত্বে গ্রন্থ ও গ্রন্থাগার ব্যবহারের গুরুত্ব আরোপ করে এবং জাতীয় গ্রন্থাগার দিবসের তাৎপর্যের উপর এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জনাব জাহিদ ইকবাল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক জনাব ফাহমিদা খানম, কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব রামমোহন সেন, কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব মোঃ নাছির উদ্দিন। উক্ত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কক্সবাজার জেলা সরকারি গণগ্রন্থাগারের জেলা লাইব্রেরিয়ান জনাব ঋষিকেশ পাল।
অনুষ্ঠানে শ্রেষ্ঠ পাঠক সম্মাননা প্রদান ও আলোচনা সভা শেষে সর্বাধিক সংখ্যকবার গ্রন্থাগার ব্যবহার এবং সর্বাধিক সংখ্যক পুস্তক পাঠের ভিত্তিতে তিনজনকে শ্রেষ্ঠ পাঠক সম্মাননা প্রদান করা হয়।