আরটিভি : চলতি সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ হওয়ার সম্ভাবনা রয়েছে। রাষ্ট্রপতির অধ্যাদেশ জারি হলেই আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করা হবে বলে শিক্ষা মন্ত্রণালয় ও বোর্ড সূত্রে জানা গেছে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, বিশেষ পরিস্থিতিতে ফলাফল প্রকাশ করার জন্য রাষ্ট্রপতি কর্তৃক অধ্যাদেশ জারির প্রয়োজন হয়। সোমবার (৪ জানুয়ারি) মন্ত্রীপরিষদের বৈঠকে ফল প্রকাশের অধ্যাদেশ জারির বিষয়টি উত্থাপিত হবে। এরপর রাষ্ট্রপতির নিকট প্রয়োজনীয় নথিপত্র পাঠানো হবে। ৫ অথবা ৬ জানুয়ারি অধ্যাদেশ জারি করবেন মহামান্য রাষ্ট্রপতি। এরপর ফল প্রকাশে কোনো বাধা থাকবে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার শিডিউল পেলে আগামী বৃহস্পতিবার (৭ জানুয়ারি) এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে।
ফল প্রকাশের বিষয়ে এইচএসসির গ্রেড মূল্যায়ন কমিটির সদস্য সচিব ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ বলেন, এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রস্তুত করা আছে। কিন্তু অধ্যাদেশ জারি সংক্রান্ত জটিলতার জন্য ফলাফল প্রকাশ করা সম্ভব হয়নি। রাষ্ট্রপতি অধ্যাদেশ জারি করার পর ফলাফল প্রকাশ করা হবে।
তিনি আরও বলেন, আশা করছি আগামী বুধবার (৬ জানুয়ারি) মহামান্য রাষ্ট্রপতি অধ্যাদেশ জারি করবেন। এরপর ফল প্রকাশ করব আমরা। অধ্যাদেশ জারির পর ফলাফল প্রকাশের ক্ষেত্রে কোনো বাধা থাকবে না আর।
এর আগে গত মঙ্গলবার (২৯ ডিসেম্বর) শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ভার্চুয়াল এক সংবাদ সম্মেলনে জানান, বিশেষ পরিস্থিতিতে ফলাফল প্রকাশের জন্য আইনি প্রক্রিয়া হিসেবে রাষ্ট্রপতির অধ্যাদেশ জারি করতে হবে। রাষ্ট্রপতির অধ্যাদেশ জারি করার পর ফলাফল প্রকাশ করা হবে।