মোস্তফা কামাল :
লামা উপজেলার ফাঁসিয়াখালীতে একটি বন্য হাতির পাল সবজি ক্ষেতে হানা দিয়ে  কৃষকের বিপুল পরিমাণ ফসল খেয়ে ও পায়ে মাড়িয়ে ব্যাপক বিনষ্ট করেছে। এঘটনায় ওই কৃষক এখন অসহায় হয়ে পড়েছে।
শুক্রবার (২৫ ডিসেম্বর) দিবাগত গভীর রাতে ফাঁসিয়াখালী ইউনিয়নের ৬ নং ওয়ার্ড পশ্চিম হায়দারনাশী এলাকায় এ ঘটনা ঘটে।
এর আগের রাতেও একই এলাকায় আরো দুই কৃষকের ফসল ক্ষেতে তান্ডব চালায় হাতির পাল।
ক্ষতিগ্রস্ত কৃষক ওই এলাকার ছালেক আহমদের পুত্র মোক্তার আহমদ জানান, শীতকালীন সবজি মৌসুমের শুরুতে ভালো ফসলের আশায় অন্যের কাছ থেকে ১ একর ২০ শতক জমি বর্গা নিয়ে ওই জমিতে আলু, বেগুন ও ফুল কপি চাষ করে পাহারা দিয়ে আসছিলো। নানা প্রতিকুলতায় পরিচর্চার ফলে ক্ষেতও সবুজের সমাহার হয়ে উঠেছিল। কিন্তু বিধিবাম ! ঘটনার দিন রাত আনুমানিক ২ টার দিকে ৮-১০টি বুনো হাতির একটি পাল তার ক্ষেতে হানা দিয়ে তান্ডব চালায়। এসময় ক্ষেত রক্ষায় তার শো-চিৎকারে আশপাশের লোকজন এগিয়েগিয়ে এসে হাতি তাড়ালেও ততক্ষণে হাতির পাল পুরো সবজি ক্ষেত খেয়ে ও পায়ে মাড়িয়ে বিনষ্ট করে ফেলে।
এতে তার প্রায় লক্ষ টাকার বেশি ক্ষতিসাধন হয় বলে দাবী করা হচ্ছে। এ কারণে ফসল নিয়ে তার দেখা স্বপ্নও ভেঙ্গে তছনছ হয়ে যায়।
এ বিষয়ে জানতে চাইলে ফাঁসিয়াখালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ জাকের হোসেন মজুমদার বলেন, ইউনিয়নের হায়দারনাশী এলাকায় সবজি ক্ষেতে বন্য হাতির পাল তান্ডব চালিয়ে ফসলের ক্ষতি করেছে বলে স্থানীয় কৃষকরা আমাকে ফোনে জানিয়েছেন। যদি ওই কৃষকের বেশি ক্ষতি হয়ে থাকে, তবে তাকে আর্থিক সহায়তা পায়মতো সহযোগিতা করা হবে।