মোস্তফা কামালঃ
চকরিয়া উপজেলার ডুলাহাজারা ইউনিয়নের মালুমঘাট চা-বাগান খ্রীষ্টান পল্লীতে প্রতিবছরের মতো এবারও উৎসবমুখর বর্ণিল আয়োজনে খ্রিষ্ট ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শুভ বড়দিন পালিত হয়েছে।
শুক্রবার (২৫ ডিসেম্বর) সকাল থেকে মেমোরিয়াল ব্যাপ্টিষ্ট চার্চে উপাসনার মধ্যদিয়ে শান্তিপূর্ণ ও আনন্দঘন পরিবেশে বড়দিনের আনুষ্ঠানিকতা শুরু হয়।
এ সময় দেশের শান্তি সমৃদ্ধি কামনা করে ধর্মীয় বাণী পাঠ করেন অনুষ্ঠানের প্রধান বক্তা ও মালুমঘাট মেমোরিয়াল খ্রীষ্টান হাসপাতালের সহকারী প্রশাসক মিঃ যোষেফ অমূল্য রায়।
পরে কেক কেটে দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন করেন ও বক্তব্য রাখেন, অনুষ্ঠানের প্রধান অতিথি কক্সবাজার ১ (চকরিয়া-পেকুয়া) আসনের সাংসদ জাফর আলম।
যুব-পালক মিন্টু দাশের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, চকরিয়া-পেকুয়া সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার মোঃ তফিকুল আলম ও চকরিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) শাকের মোহাম্মদ যুবায়ের।
এ সময় অতিথি হিসাবে ডুলাহাজারা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নুরুল আমিন, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি জামাল হোছাইন ও স্থানীয় ইউপি সদস্য মোঃ শওকত আলীসহ মান্যগন্য ব্যক্তিগণ উপস্থিত ছিলেন।
বড়দিন উপলক্ষে আগের দিন থেকে খ্রীস্টান পল্লীকে উৎসবের আমেজে বর্ণিল সাজে সাজানো হয়। প্রত্যেক বাড়িতে বিরাজ করছে উৎসবের বর্ণিল আয়োজন। পাশপাশি সাজানো হয় যিশু খ্রীষ্টের জন্মস্থান সুদৃশ্য বেথলেহেম গোয়ালঘর।
খ্রিস্ট ধর্মের বাইবেল মতে, ২০১৮ বছর আগে ২৫ ডিসেম্বর বেথলেহেমের গোয়ালঘরে যীশু খ্রিষ্টের জন্ম। জন্মের দিনটিকে বড়দিন হিসেবে উপলক্ষ করে সারাবিশ্বে দিবসটি পালিত হয়।
একইভাবে কক্সবাজারের চকরিয়া উপজেলার ডুলাহাজারা ইউনিয়নের মালুমঘাট চা-বাগান খ্রীষ্টান পল্লীতে বসবাসরত খ্রীষ্টান ধর্মের অনুসারীরা প্রতিবছর দিবসটি নানা আয়োজনের মধ্যদিয়ে পালন করে থাকে।