সিবিএন ডেস্ক:

মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের মুখে পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য সমন্বয়, ব্যবস্থাপনা ও আইনশৃঙ্খলা সম্পর্কিত নির্বাহী কমিটি গঠন করেছে সরকার।

গত ২৯ নভেম্বর চট্টগ্রামের বিভাগীয় কমিশনারকে সভাপতি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে ১৬ সদস্যের এই কমিটি গঠন করে আদেশ জারি করা হয়।

কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন- কক্সবাজারে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার, চট্টগ্রাম রেঞ্জের উপ-পুলিশ মহাপরিদর্শক, কক্সবাজারের জেলা প্রশাসক, কক্সবাজারের পুলিশ সুপার, বিজিবি রামু সেক্টরের সেক্টর কমান্ডার, চট্টগ্রাম মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক, কক্সবাজার এনএসআইয়ের অতিরিক্ত পরিচালক, কক্সবাজারের ডিজিএফআই-এর কর্নেল জিএস, র‌্যাব-১৫ এর অধিনায়ক, কক্সবাজারের সিভিল সার্জন, কক্সবাজারের ১০ পদাতিক ডিভিশনের এরিয়া কমান্ডার ও জিওসি, কক্সবাজার এপিবিএন ১৪ ও ১৬ এর অধিনায়ক, কক্সবাজার আনসার ও ভিডিপির জেলা কমান্ড্যান্ট, বাংলাদেশ কোস্ট গার্ডের মহাপরিচালকের প্রতিনিধি এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালকের প্রতিনিধি।

কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কমিটিকে সাচিবিক সহায়তা দেবে। কমিটি বাংলাদেশে আশ্রয় নেয়া বাস্তুচ্যুত রোহিঙ্গাদের ক্যাম্প এলাকায় আইনশৃঙ্খলা রক্ষা সংক্রান্ত সার্বিক কার্যক্রম ত্বরান্বিত ও পরিচালনার জন্য গৃহীত কার্যক্রমের সমন্বয় সাধন, ব্যবস্থাপনা ও আইনশৃঙ্খলা সংক্রান্ত সার্বিক কার্যক্রম পর্যবেক্ষণ মূল্যায়ন করবে।

এ সংক্রান্ত জাতীয় কমিটিকে সহায়তা ও জাতীয় কমিটিতে নিয়মিত প্রতিবেদন পাঠাবে আইন-শৃঙ্খলা সম্পর্কিত নির্বাহী কমিটি।

কমিটি প্রতিমাসে কমপক্ষে একটি সভায় মিলিত হবে এবং প্রয়োজন অনুযায়ী যেকোনো সময়ে সভার আয়োজন করবে। কমিটি প্রয়োজনে যেকোনো কর্মকর্তা/ব্যক্তিকে অন্তর্ভুক্ত করতে পারবে বলে আদেশে উল্লেখ করা হয়েছে।