অনলাইন ডেস্ক:
সৌদি আরবের নতুন ব্যাংক নোট দেখে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে ‘‌গভীর উদ্বেগ’‌ প্রকাশ করেছে ভারত। এই নোটে যে মানচিত্র ছাপা হয়েছে, তাতে জম্মু–কাশ্মীর এবং লাদাখকে ভারত থেকে একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে দেখানো হয়েছে, যা নিয়ে যথেষ্ট ক্ষুব্ধ ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

আগামী ২১ ও ২২ নভেম্বর সৌদিতে ভার্চুয়াল জি–২০ সম্মেলন হতে চলেছে। সে উপলক্ষে ২৪ অক্টোবর ২০ রিয়ালের এই ব্যাংক নোট প্রকাশ করে সৌদি আরাবিয়ান মনিটারি অথোরিটি। নোটের একদিকে সৌদি আরবের রাজা সালমান বিন আবদুল আজিজ আল সৌদের ছবি এবং ২০২০ সালের জি–২০ শীর্ষ সম্মেলনের প্রতীক রয়েছে। আর অন্যদিকে রয়েছে জি–২০ সদস্য দেশগুলোর ছবি। তাতেই বিকৃতভাবে ছাপা হয়েছে ভারতীয় মানচিত্র, যেখান থেকে পুরোপুরি বাদ দেওয়া হয়েছে জম্মু–কাশ্মীর এবং লাদাখকে।

এ ব্যাপারে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, ‘‌আমরা নোটটি দেখেছি। ওতে ভারতের বাহ্যিক অঞ্চলের সীমানাগুলোর একটি ভুল চিত্র তুলে ধরা হয়েছে। ইতোমধ্যে আমরা দিল্লি ও রিয়াদে সৌদি আরবের রাষ্ট্রদূতের মাধ্যমে ওই দেশের কাছে এ নিয়ে আমাদের গুরুতর উদ্বেগের কথা প্রকাশ করেছি। জরুরিভিত্তিতে পদক্ষেপ নিয়ে সৌদি যেন এই ভুল দ্রুত সংশোধন করে ফেলে। কারণ, জম্মু–কাশ্মীর এবং লাদাখ ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ।’‌
বিশেষ সূত্রে জানা গেছে, ভারত উদ্বেগ প্রকাশ করে অভিযোগ জানানোর পরও সৌদি আরবের পক্ষ থেকে এ ব্যাপারে এখনও কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তারা এই সমস্যাটি কীভাবে সামলাবে সে ব্যাপারেও এখনও কিছু জানা যায়নি। ভারত আশাবাদী যে জি–২০ সম্মেলন শুরু হওয়ার আগেই এই ভ্রান্তি দূর করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে সৌদি আরব।

সূত্র: হিন্দুস্তান টাইমস